Connect with us

যে দেশগুলোতে পেট্রোলের দাম জলের চেয়েও সস্তা, যেখানে ভারতের দাম ১০০ ছুঁয়েছে

Facts

যে দেশগুলোতে পেট্রোলের দাম জলের চেয়েও সস্তা, যেখানে ভারতের দাম ১০০ ছুঁয়েছে

পেট্রোল ও ডিজেল যে কোনও দেশের অর্থনীতির চাকা। এর মূল্য হ্রাস বৃদ্ধির ফলে দেশের অর্থনীতিতে যথেষ্ট প্রভাব পড়ে। এই মুহূর্তে ভারতে পেট্রোলের দাম আকাশ ছুঁয়েছে। বর্তমানে পণ্যমূল্যের দাম কম হওয়া সত্ত্বেও পরিবহন ব্যয় যথেষ্ট বৃদ্ধি পেয়েছে, যার কারণে প্রয়োজনীয় পণ্যগুলিও ব্যয়বহুল হয়ে উঠছে। তবে বিশ্বের এমনও কিছু দেশ রয়েছে যেখানে জলের চেয়েও পেট্রোল সস্তা।

☞ যে দেশে পেট্রোল জলের চেয়েও সস্তা:

Venezuela's Petroleum Industry Looking Into the Abyss | Pipeline Technology Journal

পেট্রোলের কথা বললে, বিশ্বের সবচেয়ে সস্তা হল ভেনিজুয়েলায়। সেখানে এক লিটার পেট্রোলের দাম ১.৪৪ টাকা (১৮ ফেব্রুয়ারি)। দ্বিতীয় স্থানে ইরান, যেখানে পেট্রোলের দাম ৪.৩৪ টাকা এবং তৃতীয় স্থানে অ্যাঙ্গোলা, যেখানে পেট্রোলের দাম ১৮.০৮ টাকা। এটি সেই তিনটি দেশ যেখানে পেট্রোল জলের চেয়েও সস্থা। আপনি যদি বাজারে একটি লিটার জলের বোতল কেনেন তবে এটির দাম ২০ টাকা।

☞ সবচেয়ে দামি পেট্রোল কোথায় বিক্রি হয়?

Excise duty hike on petrol, diesel likely | Deccan Herald

সবচেয়ে ব্যয়বহুল পেট্রোলের দেশের কথা বললে, সবার প্রথমে আসে হংকং যেখানে প্রতি লিটারে ১৭৩ টাকা, মধ্য আফ্রিকায় ১৪৭ টাকা, নেদারল্যান্ডসে ১৪৬ টাকা, নরওয়েতে ১৪২ টাকা, গ্রিসে ১৩৫ টাকা, ডেনমার্ক ও ফিনল্যান্ডে ১৩৩ টাকা। এছাড়া ইতালিতে ১৩১ টাকা, ফ্রান্সে ১২৭ টাকা, ইংল্যান্ডে ১২২ টাকা, জার্মানিতে ও সুইজারল্যান্ডে ১১৮ টাকা, জাপানে ৯৪ টাকা, মার্কিন যুক্তরাষ্ট্রে ৫০ টাকা এবং রাশিয়ায় প্রতি লিটারে ৪৭ টাকা।

☞ ভারতের প্রতিবেশী দেশগুলির পেট্রোলের দাম:

Petrol and diesel prices in your city today, check here

প্রতিবেশী দেশগুলির তুলনায় ভারতে পেট্রোলের দাম অনেক বেশি। যেমন চীনে প্রতি লিটারে ৯৬.৫৭ টাকা, নেপালে ৯২.৫ টাকা, আফগানিস্তানে ৩৬.৩৪ টাকা, বার্মায় ৪৮.৪৬ টাকা, পাকিস্তানে ৫০.৬৪ টাকা, ভুটানে ৪৯.১৯ টাকা এবং শ্রীলঙ্কায় ৬০.০৪ টাকা — যেখানে ভারতে পেট্রোলের দাম ১০০ ছুঁয়েছে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top