Connect with us

News

এটিএম-এ টাকা তুলতে গেলেই লাগবে OTP, নতুন নিয়ম SBI এর

দেশের বৃহত্তম রাষ্ট্র পরিচালিত ব্যাংক এসবিআই (স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া) ১ জানুয়ারি থেকে এটিএমের মাধ্যমে টাকা পয়সা তোলার নতুন পদ্ধতি চালু করতে চলেছে। এটিএম প্রতারণার হাত থেকে গ্রাহকদের রক্ষা করতে এবার এটিএম থেকে টাকা তোলার নতুন ব্যবস্থা চালু করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

Image result for ATM

নতুন নিয়মের বলা হয়েছে ১০,০০০ টাকা বা তার বেশি টাকা লেনদেনের জন্য ওটিপি ব্যবস্থা চালু করা হয়েছে। তবে এই নতুন সিস্টেমটি কার্যকর হয় ২০২০ সালের ১ জানুয়ারি থেকে। এসবিআই তরফ থেকে টুইট করে জানানো হয়েছে।

ব্যাংকের দেওয়া তথ্য অনুসারে, “প্রতারণামূলক লেনদেন রোধ করতে রাত ৮ টা থেকে সকাল ৮ টা পর্যন্ত ১০,০০০ টাকা বা তারও বেশি নগদ উত্তোলনে ওটিপি দেওয়া হবে।” এই ওটিপি গ্রাহকের নিবন্ধিত মোবাইল নাম্বারে যাবে। ব্যাংক স্পষ্ট জানিয়ে দিয়েছে যে শুধুমাত্র জালিয়াতি রুখতে এটি একটি নতুন পদক্ষেপ, তবে নগদ লেনদেনের প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না।

ব্যাংক জানিয়েছে যেহেতু এই প্রক্রিয়াটি জাতীয় ফিনান্সিয়াল স্যুইচ দ্বারা অনুমোদিত হয়নি, তাই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ছাড়া অন্য কোনও ব্যাংকের এটিএম-এ এই লেনদেন প্রক্রিয়া প্রযোজ্য হবে না।

লেনদেনের সময় এটিএম ব্যবহারকারীরা যখন ১০ হাজার টাকা বা তার বেশি তুলতে যাবে, তখন গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওটিপি পাঠিয়ে দেওয়া হবে। সেই ওটিপি এটিএম-এ প্রদান করলে তবেই টাকা তুলতে পারবেন গ্রাহক। 

ব্যাঙ্ক-এর দাবি, নতুন এই পদ্ধতি চালু হওয়ার ফলে গ্রাহকদের জন্য এটিএম-এ নিরাপত্তা অনেক পোক্ত হবে। জানিয়ে রাখি, ২০১১ সালের ৩১ ডিসেম্বর থেকে এসবিআই আরবিআইয়ের নির্দেশনা অনুযায়ী স্ট্রিপ ডেবিট কার্ড বন্ধ করে দিচ্ছে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top