Connect with us

স্বপ্নে যদি মৃত ব্যক্তিরা বারবার আসেন, তবে কী বার্তা দিতে চান তাঁরা?

Offbeat

স্বপ্নে যদি মৃত ব্যক্তিরা বারবার আসেন, তবে কী বার্তা দিতে চান তাঁরা?

স্বপ্ন নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। স্বপ্ন যেন কোনো অজানা এক জগতের খোলা জানালার মত। আমরা যখন কোনো স্বপ্ন দেখি বেশিরভাগ ক্ষেত্রেই তার কোনো ব্যাখ্যা মেলে না। তবে কিছু কিছু ক্ষেত্রে স্বপ্ন দেখার কারণ এবং অর্থ দুটোই স্পষ্ট হয়ে ওঠে। জানা গেছে যদি স্বপ্নে বারবার মৃত ব্যক্তিরা আসেন, তবে তাঁরা কিছু বার্তা দিতে চান। 

মৃত প্রিয়জনকে স্বপ্ন দেখার কারণ:

100+ Insomnia Quotes: 'I Can't Sleep' Quotes for Sleepless Nights

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা এখনো হারিয়ে যাওয়া প্রিয়জনদের স্বপ্ন দেখে থাকেন। বলা হয়ে থাকে মৃত ব্যাক্তিরা জীবিত ব্যক্তিদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন না বলে তাই তারা স্বপ্নের মাধ্যমে প্রিয়জনদের সাথে সংযোগ স্থাপনের চেষ্টা করেন। যখন মানবদেহের বেশিরভাগ অঙ্গ নিষ্ক্রিয় হয়ে থাকে।

মনোবৈজ্ঞানিক কারণ:

If You Wake Up In The Middle Of The Night, Try Not To Do These 13 Things -  Saranga Comprehensive Psychiatry | Holistic Adult Psychiatry in Raleigh and  Cary NC
প্রিয়জনদের স্মৃতি জমে থাকার জন্য আমরা মাঝেমধ্যে স্বপ্নে তাদেরকে দেখে থাকি। অনেক ক্ষেত্রে দেখা গেছে, যারা অকালে কিংবা অস্বাভাবিক কারণে মারা গেছেন তাদের স্বপ্ন দেখার অর্থ হলো তাদের অন্তিম ক্রিয়াকর্ম সঠিকভাবে হয়নি। তাই শেষকৃত্য ভালোভাবে করার এমনটা সংকেত হিসেবে ধরা হয়।

আধ্যাত্মিক কারণ:

Overcome Nightmares Using Fear HypnosisTrue Hypnosis
আধ্যাত্মবাদীদের মতে, স্বপ্নের মাধ্যমে জীবিতদের সঙ্গে সংযোগ স্থাপন করতে চান পরলোকবাসী। জেগে থাকা অবস্থায় আমাদের পাঁচটি ইন্দ্রিয় সজাগ এবং ব্যস্ত থাকে। ফলে মৃতদের সূক্ষ্ম বার্তা-তরঙ্গ আমরা অনুভব করতে ব্যর্থ হই। 

কিভাবে বুঝবেন স্বপ্নের সংকেত:

How Insomnia Can Kill Your Sex Life
প্রথমেই জানিয়ে দিই, মৃত প্রিয়জনদের স্বপ্ন দেখা খারাপ নয়। যদি আপনার খুবই কাছের কেউ চলে গিয়ে থাকেন তাহলে তাকে মনে করাটা কোনো অস্বাভাবিক ব্যাপার নয়। তবে একই স্বপ্ন যদি বার বার দেখেন তাহলে এটাই অর্থ যে ওই মৃত ব্যক্তি আপনার সঙ্গে প্রায় সংযোগ স্থাপনের চেষ্টা করেন।

অসময়ে মৃত্যু:

Don't Want Another Sleepless Night? Avoid These 8 Foods
দীর্ঘদিন রোগে ভুগে কিংবা বার্ধক্যজনিত কারণে মৃতদের স্বপ্ন দেখার ক্ষেত্রে এমনটা হয় না। কিন্তু হঠাৎ দুর্ঘটনার কারণে কেউ চলে গেলে তার আত্মার সহজে মুক্তি লাভ হয় না। তারা অনেক সময় স্বপ্নের মাধ্যমে প্রিয়জনদের সাথে যোগাযোগ করার চেষ্টা করে থাকেন।

স্বপ্ন দেখা দুশ্চিন্তার কারণ নয়:

Having sleepless nights during the coronavirus pandemic? Here's why,  Singapore News & Top Stories - The Straits Times

বেশিরভাগক্ষেত্রে মৃত ব্যক্তিদের স্বপ্নে দেখা অশুভ বা দুশ্চিন্তা মনে করা হয় না। এর অর্থ এই যে আপনার মনের তার স্মৃতি এখনও সজাগ রয়েছে। তবে আপনি যদি এইসব বিষয় নিয়ে বেশি দুশ্চিন্তায় ভোগেন তাহলে এই ক্ষেত্রে কোন ধার্মিক কর্মকান্ডের মাধ্যমে এসব কাটিয়ে ওঠা সম্ভব হয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top