Connect with us

Cricket

২০০৮ সালে আইপিএলের উদ্বোধনী ম্যাচে কেমন ছিল কেকেআরের একাদশ

আইপিএল ২০২০: ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের পথ চলা ১৩ বছরের ইতিহাসে বহু স্মৃতি জড়িয়ে আছে। ২০০৮ সালে উদ্বোধনী ম্যাচে কলকাতা নাইট রাইডার্স এর হয়ে খেলা ব্রেন্ডন ম্যাককুলাম দুর্ধর্ষ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তবে দুঃখের বিষয় এর পরে আর কোন কেকেআরের ব্যাটম্যান সেঞ্চুরি করতে পারেনি। রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে প্রথম ম্যাচে বড় জয় আসে সৌরভ গাঙ্গুলীর হাত ধরে।

এবার জানা যাক, আইপিএলের উদ্বোধনী ম্যাচে কেমন ছিল কেকেআরের একাদশ। ২০০৮ সালের ১৮ই এপ্রিল রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক রাহুল দ্রাবিড় প্রথমে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ওইদিন কেকেআরের হয়ে ওপেনিং করতে নামেন সৌরভ গাঙ্গুলী এবং ব্রেন্ডন ম্যাককুলাম। জাহির খানের ওভারের প্রথম বলটি খেলেন সৌরভ গাঙ্গুলী এবং তারই বলে ১০ রান করে আউট হন। 

Sourav Ganguly calls it quits from IPL

এরপর ব্যাট করতে নামেন রিকি পন্টিং, ডেভিড হাসি এবং মহম্মদ হাফিজ – কেউই তারা বেশি রান পাননি। তবে ব্রেন্ডন ম্যাককুলাম দুর্ধর্ষ সেঞ্চুরি করে একাই আরসিবির বোলিং বিভাগকে ধূলিসাৎ করে দিয়েছিলেন। তিনি ৭৩ বলে ১৩টি ছক্কা এবং ১০টি চারের সাহায্যে ১৫৮ রানে অপরাজিত থাকেন (স্ট্রাইক রেট ২১৬.৪৩)। কলকাতা নাইট রাইডার্স নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২২২ রান তোলে। 

CT IPL Flashback: Brendon McCullum sets the league on fire with a blistering 158

এরপর জয়ের লক্ষ্য নিয়ে আরসিবি ব্যাট করতে নামলে শুরু থেকেই তাসের ঘরের মতো ব্যাটিং লাইনআপ ভেঙে পড়ে। একমাত্র প্রবীন কুমার (১৮) ছাড়া কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছায় নি। শেষ পর্যন্ত তারা ১৫.১ ওভারে ৮২ রানে গুটিয়ে যায় এবং ১৪০ রানে জয় পায় কেকেআর দল। ওই ম্যাচের সেরা হন ব্রেন্ডন ম্যাককুলাম, যার ব্যাট থেকে আইপিএলের ইতিহাসে প্রথম সেঞ্চুরিটি এসেছিল। 

∆ কেকেআর এর উদ্বোধনী আইপিএল একাদশ:

সৌরভ গাঙ্গুলী (অধিনায়ক), ব্রেন্ডন ম্যাককুলাম, রিকি পন্টিং, ডেভিড হাসি, মহম্মদ হাফিজ, লক্ষ্মীরতন শুক্লা, ঋদ্ধিমান সাহা (উইকেট-রক্ষক), অজিত আগারকার, অশোক দিন্দা, মুরলী কার্তিক এবং ইশান্ত শর্মা।

• তথ্যসূত্র: ইএসপিএন ক্রিকইনফো

Continue Reading
Click to comment

Trending ..

To Top