Connect with us

রাতে ঘুম ভাঙ্গার পর গলা শুকিয়ে যায়? লক্ষণ ভালো নয়, শরীরে বাসা বাঁধতে পারে এই রোগ

Lifestyle

রাতে ঘুম ভাঙ্গার পর গলা শুকিয়ে যায়? লক্ষণ ভালো নয়, শরীরে বাসা বাঁধতে পারে এই রোগ

আমাদের শরীর প্রতিনিয়ত কোন না কোন সমস্যার মধ্যে দিয়ে চলেছে। রাতে ঘুমাতে গিয়ে গলা শুকিয়ে যায়? কিংবা ঘুম থেকে ওঠার পর দেখলেন গলা শুকিয়ে কাঠ? এমনকি সকাল সকাল প্রচন্ড জল তেষ্টা পেয়েছে! আপনি যদি প্রত্যেকদিন এই একই সমস্যার সম্মুখীন হন তাহলে শীঘ্রই এর সমাধান বের করুন। সঠিকভাবে জেনে নিন, কেন এই ধরনের সমস্যা আপনার হচ্ছে।

জানিয়ে রাখি, জেরোস্টোমিয়া নামক একটি রোগের কারণে মুখের লালা শুকিয়ে যায় যার জন্য এই ধরনের সমস্যার সৃষ্টি হয়। এছাড়াও আরও কয়েকটি কারণে এই ধরণের শারীরিক অসুস্থতা দেখা দিতে পারে।

Image result for sleeping girl

বিভিন্ন ঔষধ খাওয়ার ফলে যে পার্শপ্রতিক্রিয়া হয় তার কারণেও এই রোগ হতে পারে। রাতে বিছানায় যাওয়ার আগে হতাশা, ক্লান্তি এবং পেশী শিথিলতার জন্য যে প্রকারের ওষুধ খাওয়া হয় তার ফলেই মুখের লালা শুকিয়ে যেতে পারে।

Image result for medicine of sleep

আবার অনেক ক্ষেত্রে দেখা গেছে যে আমরা ঘুমানোর সময় মুখ দিয়ে শ্বাস প্রশ্বাস নিয়ে থাকি। মূলত এই কারণে এমনটা হয়ে থাকে। এর ফলে শুকিয়ে যায় মুখ। নাকের বদলে মুখ দিয়ে শ্বাস নিলে এটিকে অনেকেই বদভ্যাস বলে থাকেন। এরজন্য চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

যারা অতিরিক্ত পরিমাণে ধূমপান এবং অ্যালকোহল পান করেন তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়। জার্নাল অব ডেন্টাল রিসার্চে উঠে এসেছে, ৩৯% শতাংশ অ্যালকোহল ও ধূমপায়ী মানুষের মুখের লালা উৎপাদন কমে গেছে।

Image result for cigarette smoking

এছাড়াও জানা গিয়েছে যে ডায়াবেটিসে আক্রান্ত হওয়া রোগীর মুখ শুকিয়ে যেতে পারে। তাই ঘুমিয়ে থাকা অবস্থায় মুখ শুকিয়ে গেলে ডাক্তারের পরামর্শ নিন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top