Connect with us

কটন বাড নয়, কানের ময়লা পরিষ্কার করার ৩টি সহজ পদ্ধতি

Lifestyle

কটন বাড নয়, কানের ময়লা পরিষ্কার করার ৩টি সহজ পদ্ধতি

কান চুলকানি কিংবা অস্বস্তিবোধ হওয়া এটি অস্বাভাবিক নয়। তাই আমাদের সবার ক্ষেত্রে এটি ঘটে এবং সময়ে কান পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। দীর্ঘদিন পরিষ্কার না করলে কান ব্যথা, চুলকানি, জ্বালা বা বধিরতার মত সমস্যা দেখা দিতে পারে। তবে শুধু শুধু কটন বাড দেওয়া উচিত নয়, যার ফলে মারাত্মক সমস্যা হতে পারে। এবার চলুন জেনে নেওয়া যাক কান পরিষ্কার করার পাঁচটি সহজ পদ্ধতি :-

অলিভ অয়েল: কান পরিষ্কারের সবচেয়ে সহজ উপায়টি হল অলিভ অয়েল। এটি কানের ময়লাকে নরম করে ও সহজে পরিষ্কার করা যায়। প্রথমে অলিভ অয়েল সামান্য গরম করে ড্রপারের সাহায্যে কানের মধ্যে দিন।

Do I need to use Olive oil to soften the wax? - Ear Care Centre

মিনিট দশেক অপেক্ষক করার পর ময়লা নরম হলে কটন বাড দিয়ে পরিষ্কার করে নিন। তবে কানের বেশি ভেতরে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

লবণ জল: ঘরোয়া উপায়ে কান পরিষ্কার করার সবচেয়ে সহজ পদ্ধতিটি হলো লবণ জল। এটি খুব সহজেই কানের ময়লাকে নরম করে ও পরিষ্কার হয়। প্রথমে হালকা গরম জলের সাথে একটু লবণ মিশিয়ে নিয়ে তুলোর সাহায্যে কানের মধ্যে দিন।

Salt Water Vs. COVID-19 – PharmaLive

এরপর মাথা কাত করে কয়েক মিনিট থাকুন। সহজেই ময়লা নরম হবে এবং ধীরে ধীরে কটনবার দিয়ে ময়লা বের করুন। মনে রাখবেন এটি যেন কানের বেশি ভেতরে না যায়।

বেবি অয়েল: আপনি বেবি অয়েল দিয়েও কান পরিষ্কার করতে পারেন। প্রথমে হাতে করে দুই কানেই বেবি অয়েল লাগিয়ে নিন। এরপর কয়েক ফোঁটা বেবি অয়েল কানের ভিতরে আস্তে আস্তে দিন।

Safe Tips for Earwax Removal [Signia Hearing Aids] - Signia Hearing Aids

কিছুক্ষণ পর কান পরিষ্কার করার কিট কিংবা কটনবাট দিয়ে ময়লা টেনে বের করে আনুন। কিন্তু এটি যেন কানের বেশি ভেতরে না যায়, ক্ষতি হতে পারে। কোনভাবেই ভেতরের দিকে ময়লা ঠেলবেন না।

Continue Reading
Click to comment

Trending ..

To Top