Connect with us

Cricket

একসময় ভারতের হয়ে খেলা ক্রিকেট তারকাকে আজ মাঠে গরু চরাতে হচ্ছে

ক্রিকেট যেমন অনিশ্চয়তার খেলা ঠিক তেমনি কিছু মানুষের অনিশ্চয়তার জীবনও পুরোপুরি বদলে দিয়েছে। কেউ কেউ গরিব থেকে ধনী হয়েছেন আবার কারো জীবনে দারিদ্র ও দুর্দশা কখনোই পিছু ছাড়েনি। ঠিক তেমনই এক ভারতীয় ক্রিকেট তারকার পরিচয় পাওয়া গেছে যিনি একসময় দুর্দান্ত অলরাউন্ডার হিসেবে পরিচিত ছিলেন আর আজ তাঁকে মাঠে গরু ছড়িয়ে পেট চালাতে হচ্ছে।  

Image result for bhalaji Damor cricketer

১৯৯৮ সালের বিশ্বকাপে অন্ধ ক্রিকেট দলের তারকা ছিলেন ভালাজি দামোর, যিনি গুজরাটের আরাবল্লী জেলায় পিপরানা গ্রামে জন্মগ্রহণ করেন। বছর ২০ আগে তিনি ক্রিকেট বিশ্বে উদীয়মান তারকা হিসেবে বিশেষ পরিচিতি পেয়েছিলেন। এখন তার বয়স প্রায় ৪০ ছুঁই ছুঁই।

সেই বছর ভারতীয় ক্রিকেট দল ব্লাইন্ড ওয়ার্ল্ডকাপের সেমিফাইনালে কোয়ালিফাই করে এবং ওই টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে দামোরকে বেছে নেওয়া হয়। এমনকি তৎকালীন রাষ্ট্রপতি কে. আর. নারায়ন তার সাথে দেখা করে প্রশংসাও করেছিলেন।

Image result for bhalaji Damor cricketer

ভাগ্যের কি পরিহাস! এমন সময়ে তাকে ঘিরে ধরেছে অভাব-অনটন ও দুর্দশা। একসময় ভারতের হয়ে খেলা ক্রিকেট তারকাকে আজ মাঠে গরু চরাতে হচ্ছে। তার স্ত্রী অনুও একটি বাড়িতে কাজ করেন। দামোর ক্রিকেট ক্যারিয়ারে সর্বোচ্চ উইকেট শিকারী বোলার হিসেবে নিয়েছেন ১৫০ টি উইকেট। এছাড়া ৩ হাজারেরও বেশি রান রয়েছে তার।

প্রথমে সবাই ভেবেছিল ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরে সরকারি চাকরি পাবে কিন্তু তার ভাগ্যে জোটেনি। এরপর গ্রামে ফিরে এসে তাকে চরম অভাব অনটনের মধ্যে দিন কাটাতে হয়। কোথাও কোনো সাহায্য মেলেনি বা কেউ তার খোঁজ পর্যন্ত নিতে আসেনি। আর আজ পেট চালাতে তাকে মাঠে গরু চরাতে হচ্ছে।

Image result for bhalaji Damor cricketer

ভালাজি দামোর জানিয়েছেন যে, এখন তার মাসে আয় মাত্র ৩০০০ টাকা এবং তার দুর্ভাগ্য যে একসময়ের দুর্দান্ত ক্রিকেটার আজ এই অবস্থায় পৌঁছেছে। তার দেখাশোনা করার জন্য দূরে কেউ কোথাও নেই বা কেউ তার পাশে এসে দাঁড়ায়নি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top