Connect with us

Cricket

ইরফান পাঠানের ক্রিকেট ক্যারিয়ারে মোড় ঘুরে ছিল পাকিস্তানের বিরুদ্ধে হ্যাটট্রিক করে

ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা বাঁহাতি ভোলার ইরফান পাঠানের শুভ জন্মদিন। ১৯৮৪ সালে ২৭ শে অক্টোবর আজকের দিনে গুজরাটের বড় শহরে এক গরিব পরিবারে জন্মেছিলেন তিনি। ২০০৩ সালের ডিসেম্বর মাসে সৌরভ গাঙ্গুলীর অধিনায়কের নেতৃত্বে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেড টেস্ট অভিষেক হয় তার। এরপর তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। একদিনের ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সবচেয়ে দ্রুততম ১০০ উইকেট এর মালিক হয়েছিলেন ইরফান পাঠান পরবর্তীকালে মোহাম্মদ সামি ভেঙে দেন।

Image result for irfan pathan

শুরু থেকেই তার বোলিংয়ে ইনসুইং এবং আউটসুইং এর মাধ্যমে সকল ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মন জয় করে নিয়েছিলেন। বিদেশি ব্যাটসম্যানদের পক্ষে তার বলখেলা সত্যি করেই অসম্ভব হয়ে উঠেছিল। সম্ভবত তিনিই প্রথম ভারতীয় বাঁহাতি সুইঙ্গার বাঁহাতি বোলার। এর আগে তেমন কাউকে দেখা যায়নি। এরপর কয়েকটি ম্যাচেও উপরের দিকে ব্যাট করতে পাঠানো হয়েছিল কেন তিনি যথেষ্ট ভালো পারফর্ম করেন।

তার ক্রিকেট ক্যারিয়ারের সবচেয়ে সেরা মুহূর্ত আসে ২০০৬ সালে ভারতের কঠিন প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের টেস্ট ম্যাচ চলাকালীন। পাকিস্তানের বিরুদ্ধে করাচিতে চলছিল তৃতীয় টেস্ট। ভারত টসে জিতে পাকিস্তানকে ব্যাট করতে পাঠায় আর রাহুল দ্রাবিড় প্রথম ওভারে বল করা দায়িত্ব দেন ইরফান পাঠান কে। প্রথম ওভারেই তিনি কামাল করে দেন। পর পর তিন বলে তিন পাকিস্তানি টপ অর্ডার ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন প্যাভিলিয়নে।

Image result for irfan pathan test

ইরফান পাঠান বাঁ হাতে বল নিয়ে দৌড়াতে শুরু করলেন আর ব্যাট করছিলেন সালমান বাট। তার আউটসুইং এর ফাঁদে পড়ে দ্বিতীয় স্লিপে হাতে ক্যাচ তুলে ফিরে যান। এরপর ব্যাট করতে আসেন ইউনিস খান! ইরফান পাঠানের ইনসুইং এতটাই খতরনাক ছিল যা ইউনিস খান এর পক্ষে সামলানো অনেকটাই কঠিন হয়ে পড়েছিল। মিডিল উইকেট ভেঙে দেন। দ্বিতীয় বলে তিনিও আউট হয়ে ফিরে যান প্যাভিলিয়নে। এরপর ব্যাট করতাছেন পাকিস্তানের অন্যতম সেরা ব্যাটসম্যান ইউসুফ খান! তৃতীয় বলে একই ডেলিভারিতে ইউনিস খান এর মতোই তাকে বোল্ড করেন। এরপরে তিনি হয়ে যান দ্বিতীয় ভারতীয় বোলার যিনি টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক করেন হরভজন সিং এর পর। যদিও এই ম্যাচটি ভারতকে হারতে হয়েছিল ৩৪১ রানে। প্রথম দুটি টেস্ট ড্র হলেও এই টেস্ট ম্যাচ হারিয়ে পাকিস্তান ১-০ তে সিরিজ জিতে যায়।

দেখে নিন ইরফান পাঠান হ্যাটট্রিক

https://youtu.be/088V-lSciUI

 

এই ভারতীয় অলরাউন্ডার কে এখন প্রতিটা ম্যাচে কমেন্ট্রি করতে দেখা যায়। এছাড়াও জম্মু-কাশ্মীরে তিনি বোলিং কোচ করাচ্ছেন। এছাড়াও শোনা যাচ্ছে, তিনি দক্ষিণ ভারতীয় অভিনেতা চিয়ান ভিক্রম এর পরবর্তী মুভিতে এক বিশেষ ভূমিকায় অভিনয় করবেন ইরফান পাঠান।

Continue Reading
Click to comment

Trending ..

To Top