ক্রিকেট

হরভজন সিং সর্বকালের সেরা টেস্ট একাদশ বেছে নিলেন, দলে ৩ ভারতীয়

টিম ইন্ডিয়ার সিনিয়র স্পিনার এবং টারবেটর হিসাবে পরিচিত হরভজন সিং তিনি তাঁর সর্বকালের টেস্ট একাদশ দলকে বেছে নিয়েছেন। এর মধ্যে তিনজন ভারতীয় এবং চারজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার এছাড়া দক্ষিণ আফ্রিকার দু’জন এবং একজন করে শ্রীলঙ্কা ও পাকিস্তানের ক্রিকেটার নির্বাচিত হয়েছেন।

Image result for Harbhajan Singh

এই দলে ভাজ্জি বিরাট কোহলি বা মহেন্দ্র সিং ধোনিকেও জায়গা দেন নি, তিনি অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংকে দলের ক্যাপ্টেন করেছেন। ভাজ্জির দলে শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড় এবং বীরেন্দ্র শেহবাগ এই তিনজন ভারতীয় জায়গা পেয়েছেন।

ভাজ্জিকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসন্ন আসরে এখন তাকে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলতে দেখা যাবে। তাকে যখন তার সর্বকালের টেস্ট একাদশ দল নির্বাচন করতে বলা হয়েছিল, তখন তিনি ওপেনিং এর দায়িত্ব বীরেন্দ্র শেবাগ এবং অস্ট্রেলিয়া ক্রিকেটের প্রাক্তন ক্রিকেট ম্যাথিউ হেডেনকে দেন। তিন নম্বরে ব্যাটিংয়ের জন্য দ্যা ওয়াল নামে পরিচিত রাহুল দ্রাবিড়কে বেছে নেন, এবং চার নম্বরে ব্যাটিংয়ের দায়িত্ব মাস্টার ব্লাস্টার টেন্ডুলকারকে দিয়েছেন।

Image result for rahul dravid sachin test

অলরাউন্ডার হিসেবে জ্যাক ক্যালিসকে ভাজ্জি পাঁচ নম্বরে এবং ছয় নম্বরে অধিনায়ক রিকি পন্টিংকে ব্যাটিংয়ে দায়িত্ব দেন। উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসাবে ভাজ্জির দলে শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা। ফাস্ট বোলিংয়ের জন্য অন্তর্ভুক্ত করেছেন শন পোল্যাক, গ্লেন ম্যাকগ্রা ও ওয়াসিম আক্রমকে। একমাত্র স্পিনার হিসেবে শেন ওয়ার্নকে এই দলে নির্বাচিত করেন।

∆ হরভজন সিং এর সর্বকালের টেস্ট একাদশ দল:

বীরেন্দ্র শেবাগ (ভারত), ম্যাথু হেডেন (অস্ট্রেলিয়া), রাহুল দ্রাবিড় (ভারত), শচীন তেন্ডুলকর (ভারত), জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা), রিকি পন্টিং (অধিনায়ক, অস্ট্রেলিয়া), কুমার সাঙ্গাকারা (উইকেটকিপার, শ্রীলঙ্কা), শন পোল্যাক (দক্ষিণ আফ্রিকা), শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া), ওয়াসিম আক্রম (পাকিস্তান), গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)