Connect with us

Cricket

হরভজন সিং ভালো করে ইংরেজি জানতেন না, সেদিন কি বলেছিলেন আজহারউদ্দিন

শুরু হয়েছে বিশাখাপত্তনমের ভারত বনাম দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট, অধিনায়ক বিরাট কোহলি টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ভারত প্রথম ইনিংসে বিশাল রানের পাহাড় খাড়া করে ডিক্লিয়ার করে (৫০২-৭), এরপর দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করতে পাঠায়। যদিও তারা শুরুতে বিপাকে পড়েছে ৩ উইকেট হারিয়ে ৪০ রানের মধ্যে। ঠিক সেই সময়, স্মৃতিচারণ করলেন হরভজন সিং, জানালো প্রায় ২০ বছর আগেকার তার অভিষেক টেস্টের ঘটনা, ভাল করে ইংরেজি বলতে জানতেন না।

Related image

ইংরেজি বলতে না পারা টা আমাদের কাছে লজ্জার কিছুই নাই কারণ আমাদের মাতৃভাষা অধিক গুরুত্বপূর্ণ। সুতরাং হরভজন সিং এর মাতৃভাষা পাঞ্জাবি। ড্রেসিংরুমে যখন সকলেই ইংরেজিতে কথা বলতে ব্যস্ত ছিলেন তখন তিনি খুবই সংকোচবোধ করছিলেন ওই ড্রেসিংরুমে থাকতে এবং নিজেকেও লজ্জাবোধ করছিলেন। তবে তাকে সাহস যুগিয়েছিল তৎকালীন অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন। ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টেস্ট চলাকালীন ধারাভাষ্যে সেই সকল ঘটনা জানা গেল হরভজনের মুখ থেকে।

Related image

আরও পড়ুনঃ পরপর ৩টি ছক্কা মাঠের বাইরে ফেলেন সৌরভ (ভিডিও)

হরভজন সিং বলেছেন, টেস্টে অভিষেক হওয়ার আগে থেকেই যখন সকলেই ইংরেজিতে কথাবার্তা বলত তখন আমি যথেষ্ট স্বাচ্ছন্দবোধ করতাম না। এমনকি আমাকে কোন কথা জিজ্ঞাসা করা হলে সব কিছুতেই ইংরেজিতে বলে দিতাম, “আই ডোন্ট নো (আমি জানিনা)।

Image result for Harbhajan Singh 1999

আরও পড়ুনঃ বিশ্বের ৫ জন স্বার্থপর ক্রিকেটার, চিনে নিন

আমার এই কথাবার্তা লক্ষ্য করেছিল মোহাম্মদ আজহারউদ্দিন। তিনি এসে আমাকে সাহস যুগিয়ে বলেন কোন ভাষাতে তুমি কথা বলতে পছন্দ করবে সেটাই বলবে। আমি বলেছিলাম, আমার মাতৃভাষা পাঞ্জাবি তাই মাতৃভাষাতেই কথা বলতে বেশি পছন্দ করি। এরপর তিনি আমাকে পাঞ্জাবি ভাষাতেই কথা বলতে বলেছিলেন।

উল্লেখযোগ্য, হরভজন সিং তার অভিষেক টেস্ট ম্যাচে মাত্র দুটি উইকেট নিয়েছিলেন কিন্তু সেই ম্যাচটি ভারত পরাজিত হয়, তবে ওই সিরিজে আরও দুটি টেস্ট ম্যাচে ভারত জয় লাভ করে, আর ২-১ এ সিরিজ জিতেছিল ভারত।

Continue Reading
Click to comment

Trending ..

To Top