Connect with us

অন্যান্য

চাণক্য নীতি: এই তিনটি জিনিসে যত্ন নিলে মা লক্ষ্মীর কৃপা সর্বদা থাকে

শাস্ত্রে মা লক্ষ্মীকে ‘অর্থের দেবী’ হিসেবে বর্ণনা করা হয়েছে। কথিত আছে, কোন ব্যক্তির ওপর মা লক্ষ্মীর কৃপা হলে তার বাড়িতে খাদ্য, ধন সম্পদ এবং সুখ-সমৃদ্ধিতে ভরে যায়। তবে কারোর ওপর যদি মা লক্ষ্মী অসন্তুষ্ট হন তবে সেই ব্যক্তির জীবনে নেমে আসে চরম দুর্দশা, আর্থিক অনটন এবং তার বাড়িতে হামেশাই অশান্তি লেগেই থাকে।  

দেবী লক্ষ্মীকে সন্তুষ্ট করার আচার্য চাণক্য তিনটি জিনিসে যত্ন নেওয়ার কথা বলেছেন। এবার জেনে নেওয়া যাক –

১) কথায় আছে বোকা লোকের সাথে তর্ক করে নিজেকে জ্ঞানী প্রমাণ করা বা তাদের মুখ থেকে প্রশংসা শুনে খুশি হওয়ার চেয়ে বরং জ্ঞানী লোকের কাছ থেকে বদনাম শোনা হওয়া অনেক বেশি ভালো। চাণক্য বিশ্বাস করেন, যে বাড়িতে জ্ঞানী লোকেদের সম্মান করা হয় সেখানে মা লক্ষ্মী বিরাজ করেন।

২) যে বাড়িতে অতিরিক্ত রান্না হলে গরীব অসহায় এবং পশু পাখিদের খাওয়ানো হয়, সেই বাড়িতে মা লক্ষ্মীর অসীম কৃপা থাকে এবং কখনোই খাদ্যশস্যের ঘাটতি হয়না। শীঘ্রই তাদের সংসারে উন্নতি হয়। 

৩) বাড়ীর প্রতিটি মহিলাকে লক্ষ্মী হিসেবে বিবেচনা করা হয়। যে বাড়িতে মহিলাদের শ্রদ্ধা করা হয় সেখানে সর্বদা শান্তি থাকে এবং লক্ষ্মীদেবীও বিরাজ করেন। এমন জায়গায় কখনও অর্থের অভাব হয় না। আর অন্যদিকে যে বাড়িতে সর্বদা অশান্তি লেগেই রয়েছে তারা দরিদ্রের মুখোমুখি হয়। তাই ঘরে সর্বদা শান্তি বজায় রাখুন এবং একে অপরকে শ্রদ্ধা করুন।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top