ক্রিকেট

সৌরভ গাঙ্গুলী যেদিন টেস্টে অভিষেক করেছিলেন কেমন ছিল ভারতীয় দলের একাদশ

ওডিআই অভিষেকের প্রায় চার বছর পরে ১৯৯৬ সালে সৌরভ গাঙ্গুলী লর্ডসের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক করেছিলেন। মোহাম্মদ আজহারউদ্দিনের অধীনে তিনি টেস্ট ক্যাপ অর্জন করেন এবং টেস্টের প্রথম ইনিংসেই তিনি বাজিমাত করেছিলেন। সেদিন ভারতীয় দল টসে জিতে ইংল্যান্ডকে প্রথমে ব্যাট করতে পাঠায়।

ইংল্যান্ডের অধিনায়ক মাইক অ্যাথার্টন এবং অ্যালেক স্টুয়ার্ট ওপেনিং করতে নামেন। ইংল্যান্ডের হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ রান করেন জ্যাক রাসেল (১২৪), এছাড়াও গ্রাহাম থর্প ৮৯ রান করেছিলেন। তারা প্রথম ইনিংসে ৩৪৪ রান তোলে। জাভাগাল শ্রীনাথ ৫টি উইকেট এবং অন্যদিকে সৌরভ গাঙ্গুলি ২টি উইকেট নিয়েছিলেন।

I had no fear' - Sourav Ganguly on scoring a century on his Test ...

এরপর ভারতের হয়ে দুই ওপেনার বিক্রম রাঠোর (১৫) এবং নয়ন মোঙ্গিয়া (২৪) আসেন, তবে দুজনই বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেনি। তিন নম্বরে ব্যাট করার সুযোগ পান সৌরভ গাঙ্গুলী এবং এই ম্যাচে দেখিয়েছিলেন লম্বা রেসের ঘোড়া তিনি।

অভিষেক টেস্টেই সেঞ্চুরি হাঁকান দাদা। এই ইনিংসে তিনি ৩০১টি বল খেলে ১৩১ রান করেন, যার মধ্যে ছিল ২০টি বাউন্ডারি। অন্যান্য ব্যাটসম্যানরা ব্যর্থ হলে রাহুল দ্রাবিড়ও ৯৫ রানের অসাধারণ ইনিংস খেলেন। এর ফলে ভারতীয় দল প্রথম ইনিংসে ৪২৯ রান তোলে এবং ৮৫ রানের একটি গুরুত্বপূর্ণ লিড পায়।

Sourav Ganguly opens up on 'unbelievable' mindset during Lord's ...

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৯ উইকেট হারিয়ে ২৭৮ রান তোলে এবং ইনিংস ডিক্লেয়ার করে। আসলে খেলার ৫ দিন শেষ হয়ে গিয়েছিল তাই ভারত দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সুযোগ পায়নি। ফলে ম্যাচটি ড্র হয়। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে অ্যালেক স্টুয়ার্ট সর্বোচ্চ ৬৬ রান করেন। এমনকি এই ইনিংসেও বল হাতে সৌরভ গাঙ্গুলি একটি উইকেট পেয়েছিলেন। এই ম্যাচের সেরা হন জ্যাক রাসেল।

সৌরভ গাঙ্গুলী অভিষেক টেস্টের ভারতীয় একাদশ:

বিক্রম রাঠোর, নয়ন মোঙ্গিয়া (উইকেট-রক্ষক), সৌরভ গাঙ্গুলি, শচীন টেন্ডুলকার, মোহাম্মদ আজহারউদ্দিন (অধিনায়ক), অজয় ​​জাদেজা, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, জাভগাল শ্রীনাথ, পারস মহামব্রে এবং ভেঙ্কটেশ প্রসাদ।

error: Content is protected !!