লাইফস্টাইল

এবার থেকে রোজ রাতে ১ ঘন্টা আগে ঘুমাতে যাওয়ার কথা কেন বলছেন বিশেষজ্ঞরা?

আপনি কখন ঘুমাতে যান? রাত ১ টাই বা ২ টো? এই অভ্যাস বদলে এক ঘন্টা আগে যদি ঘুমাতে যাওয়ার অভ্যাস করেন কয়েকটি রোগের আশঙ্কা অনেকটাই কমে যাবে বলে সম্প্রতি গবেষণায় উঠে এসেছে। তাই এবার থেকে সকলকে রোজ তাড়াতাড়ি শুয়ে পড়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

7,940 Woman Sleeping In Bed At Night Stock Photos, Pictures & Royalty-Free Images

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের এক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ঘুম নিয়ে একটি গবেষণা চালিয়েছিল। সেখানে দেখা গিয়েছে প্রতি রাতে ঘুমাতে যাওয়ার যে অভ্যাস তৈরি হয়েছে তার চেয়ে এক ঘণ্টা এগিয়ে নিয়ে এলে অনেকটাই অবসাদ কমে যায়। এমনকি ঘুম থেকে ওঠার সময়টিও এক ঘন্টা এগিয়ে নিয়ে আসতে হবে। এই অভ্যাসের ফলে মানসিক অবসাদের ২৩% ঝুঁকি কমে যায়।   

38,525 Beautiful Women Sleeping Stock Photos, Pictures & Royalty-Free Images

তবে এখানেই শেষ নয়, গবেষকরা আরো জানিয়েছেন যে, ঘুমাতে যাওয়ার দুই ঘন্টা আগে ওঠার অভ্যাস থাকলে প্রায় ৪০% স্ট্রেস কমে যেতে পারে। যাদের রাত ১ টায় ঘুমাতে যাওয়ার অভ্যাস রয়েছে তারা যদি ১১ টার মধ্যে ঘুমিয়ে পড়েন, এমনকি ঘুম থেকে ওঠার সময়ও যদি ২ ঘন্টা এগিয়ে নিয়ে আসেন তাহলে অবসাদ এর পাশাপাশি হৃদরোগের ঝুঁকিও কমে আসে। 

Night Sweats in Pregnancy: Why This Happens and How to Get Relief

এই সমীক্ষাটি প্রায় ৩৫০ জন মানুষকে নিয়ে চালানো হয়েছিল। এর পিছনে কোন কারণ থাকতে পারে সেই বিষয়ে, বিজ্ঞানীদের দাবি দিনের শুরুর দিকে সূর্যের আলো গায়ে লাগলে হরমোনের কিছুটা পরিবর্তন হয়, এর ফলে মন ভালো থাকে, অবসাদ কমে যায় এবং সেই সাথে হৃদরোগের ঝুঁকিও কমে আসে। 

error: Content is protected !!