Connect with us

চার ভারতীয় ব্যাটসম্যান, যারা একটি ওয়ানডে সিরিজে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন

Cricket

চার ভারতীয় ব্যাটসম্যান, যারা একটি ওয়ানডে সিরিজে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন

সেঞ্চুরির প্রসঙ্গ এলে শচীন টেন্ডুলকারের নাম সবার প্রথমে আসে এবং ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক সেঞ্চুরি হাঁকানোর দিক থেকে ভারতীয় ব্যাটসম্যানরাই এগিয়ে রয়েছেন। ভারতীয় দলের কোন ব্যাটসম্যান যখন ফর্মে থাকেন তারা ধারাবাহিকতা বজায় রাখেন এবং এমনকি ওই সিরিজের সেরা খেলোয়াড় হিসেবেও নির্বাচিত হন।

আজকের প্রতিবেদনে রয়েছে, ৪ ভারতীয় ব্যাটসম্যান, যারা একটি ওয়ানডে সিরিজে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) রোহিত শর্মা: ৫টি সেঞ্চুরি

Image result for Rohit Sharma World Cup

২০১৯ বিশ্বকাপে রোহিত শর্মা সর্বাধিক পাঁচটি সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। তিনি এই টুর্নামেন্টে মোট ৯টি ওডিআই ম্যাচে ৬৪৮ রান করেছিলেন। যার মধ্যে ছিল ৫টি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি এবং তিনি টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হন। 

২) বিরাট কোহলি: ৩টি সেঞ্চুরি

Image result for Virat Kohli 2018

বিরাট কোহলি ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬টি ওডিআই ম্যাচের সিরিজে তিনটি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরি করেছিলেন। শুধু তাই নয়, ওই একই বছরে দুরন্ত ফর্মে থাকা বিরাট কোহলি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরোয়া ওয়ানডে সিরিজের ৫ ম্যাচে ৩টি সেঞ্চুরি করেছিলেন। এরফলে উভয় সিরিজে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হন। 

৩) ভিভিএস লক্ষ্মণ: ৩টি সেঞ্চুরি

Image result for VVS Laxman century in ODI

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ। ২০০৪ সালে তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি ত্রিদেশীয় সিরিজের ১০টি ওডিআই ম্যাচে ৪৪৩ রান করেছিলেন। যার মধ্যে ছিল তিনটি সেঞ্চুরি।

৪) সৌরভ গাঙ্গুলী: ৩টি সেঞ্চুরি

Image result for Sourav Ganguly 2003

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। ২০০৩ সালের বিশ্বকাপে তার নেতৃত্বে ভারতীয় দল ফাইনালে ওঠে, দুর্ভাগ্যবশত অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনাল ম্যাচটি হেরে যায়। ওই টুর্নামেন্টে দুরন্ত ফর্মে থাকা সৌরভ গাঙ্গুলী মোট ১১টি ম্যাচে ৪৬৫ রান করেছিলেন। যার মধ্যে ছিল তিনটি সেঞ্চুরি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top