স্বাস্থ্য

যে খাবারগুলো কখনোই দ্বিতীয়বার গরম করে খাওয়া উচিত নয়

বাড়তি খাবার হলে অনেকেই সেই খাবার দ্বিতীয়বার গরম করে খেয়ে নেন। আবার ব্যস্ত জীবনে খাবার ফ্রিজে রাখার পর ঠাণ্ডা হয়ে গেলে গরম করে খাওয়া হয়। কিন্তু এমন কয়েকটি খাবার রয়েছে যেগুলো বারবার গরম করে খেলে শারীরিক সমস্যার কারণ হতে পারে। এতে খাবারের পুষ্টি কমে আর সেইসঙ্গে বৃদ্ধি পায় বিভিন্ন রোগের ঝুঁকি।

পুষ্টিবিদদের মতে যতটা সম্ভব টাটকা খাবার খাওয়া উচিত। যদি কোন খাবার গরম করে খেতে হয় তা কেবল একবারই গরম করা উচিত। বারবার গরম করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর প্রভাব পড়তে পারে। এবার খাবার গুলি সম্পর্কে জেনে নেওয়া যাক:-

ভাত:

The Best Indian Basmati Rice Recipe | Feasting At Home

বাঙ্গালীদের প্রধান খাদ্য ভাত আর এটি রান্না করার সময় বেসিলস সিরিয়াস নামক এক ধরনের ব্যাকটেরিয়া তৈরি হয়। তবে রান্না করা ভাত যদি ফের গরম করা হয় তাহলে এই ব্যাকটেরিয়ার সংখ্যা দ্বিগুণ হয়ে ডায়রিয়া পর্যন্ত হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

ডিম:

সকলের প্রিয় এবং মুখরোচক খাদ্য ডিম। তবে এটিকে যদি দ্বিতীয়বার গরম করা হয় তাহলে এর সমস্ত পুষ্টিগুণ নষ্ট হয়ে যায় এবং এর মধ্যে ক্ষতিকারক ব্যাকটেরিয়ার জন্ম নেয়। যা পেটের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এছাড়াও এর মধ্যে থাকা নাইট্রোজেন অক্সিডাইজড হয়, যা ক্যান্সারের ঝুঁকিকে বাড়িয়ে তোলে।

চিকেন:

How to Cook Chicken: A Guide to America's Favorite Bird -Extra Helpings

মুরগির মাংসের মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। তবে এটিকে বারবার গরম করে খাওয়া উচিত নয়। আসলে এই প্রোটিন এর পুষ্টি গুণ নষ্ট হয়ে গিয়েছতা বদহজমের মতো সমস্যা দেখা দিতে পারে। তাই যতটুকু রান্না করা করবেন, সেইটুকুই একদিনে খেয়ে ফেলা উচিত।

চা:

চা ছাড়া কারোরই চলে না। কেউ দিনে একবার আবার কেউ একাধিকবার চা পান করেন। কিন্তু এটিও বারবার গরম করা উচিত নয়। এই চায়ের মধ্যে থাকে ট্যানিক এসিড, পুনরায় গরম করে পান করলে লিভার ক্ষতিগ্রস্ত হয়। তাই ভুলেও এই কাজ করবেন না।

আলু:

The Best Crispy Roast Potatoes Ever Recipe

আলুর মধ্যে অনেক উপকারী উপাদান রয়েছে কিন্তু এটি কে পুনরায় গরম করে খেলে তা সমস্ত পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এছাড়া এটি শরীরে কোন উপকারে আসে না। গবেষণায় দেখা গেছে, আলু বারবার গরম করে বানানো কোন তরকারি খেলে পেট খারাপ হওয়ার সম্ভাবনা থাকে।

error: Content is protected !!