Connect with us

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক শূন্য রানে আউট হয়েছেন যে পাঁচ ভারতীয় অধিনায়ক

Cricket

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক শূন্য রানে আউট হয়েছেন যে পাঁচ ভারতীয় অধিনায়ক

ক্রিকেট মানেই একটি পরিসংখ্যানের খেলা! এখানে প্রতিটি বিষয়কে হিসাব রাখা হয়। বিরাট কোহলির সময়টা মোটেই ভালো যাচ্ছে না। অন্তর্জাতিক ক্রিকেটে শেষ ৫টি ইনিংসে তিনবার শূন্য রানে আউট হয়েছেন তিনি। এদিন ইংল্যান্ড এর বিপক্ষে প্রথম টি-২০ ম্যাচে শূন্য রানে ফিরে গিয়ে এক অগৌরবের রেকর্ড গড়েন কোহলি। 

এবার দেখে নেওয়া যাক, আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক শূন্য রানে আউট হয়েছেন যে পাঁচ ভারতীয় অধিনায়ক:-  

৫) মনসুর আলী খান পতৌদি: ৮ বার

Geoffrey Boycott didn't believe father 'Tiger Pataudi' was visually  impaired, says Saif Ali Khan | Sports News,The Indian Express

মাত্র ২১ বছর বয়সে ভারতীয় দলের অধিনায়ক নির্বাচিত হন মনসুর আলী খান । জাতীয় দলের হয়ে তিনি ১৯৬১ থেকে ১৯৭৫ পর্যন্ত মোট ৪৬টি টেস্ট ম্যাচে অংশ নিয়েছিলেন, যার মধ্যে ৪০টি ম্যাচেই তিনি ছিলেন দলের অধিনায়ক। এই সময় তিনি ব্যাট হাতে মোট ৮ বার রানের খাতা না খুলেই প্যাভিলিয়নে ফিরে আসেন।

৪) কপিল দেব: ১০ বার

On This Day: Kapil Dev played one of the finest ODI knocks of all-time with  his unbeaten 175 in 1983 WC - myKhel

প্রথম বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ক কপিল দেব এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। তিনি সর্বকালের সেরা অলরাউন্ডারদের মধ্যে একজন। আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে তিনি ৯টি সেঞ্চুরি সহ ৯ হাজারেরও বেশি রান করেছেন। পরিসংখ্যানের কথা বললে, অধিনায়ক হিসেবে তিনি মোট ১০৮টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে ১০ বার শূন্য রানে আউট হন।

৩) মহেন্দ্র সিং ধোনি: ১১ বার

Life after MS Dhoni: Selectors face new challenges, old questions in Team  India for West Indies

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল প্রথম বার এক নম্বর স্থানে উঠে আসে। এছাড়া আইসিসির সমস্ত ট্রফিগুলি তার নেতৃত্বে ভারতীয় দল জয়লাভ করে। পরিসংখ্যানের কথা বললে, অধিনায়ক হিসেবে তিনি মোট ৩৩২টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে ১১ বার শূন্য রানে আউট হন।

২) সৌরভ গাঙ্গুলী: ১৩ বার

Shoaib Akhtar names Saurav Ganguly as The Bravest Batsman he ever Bowled to  in his Career - CricEarth

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন বিশ্বের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। তার নেতৃত্বে ভারতীয় দল ২০০৩ বিশ্বকাপের ফাইনালে উঠলেও নিরাশ হতে হয়েছিল। পরিসংখ্যানের কথা বললে, অধিনায়ক হিসেবে তিনি মোট ১৯৬টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে ১৩ বার শূন্য রানে আউট হন।

১) বিরাট কোহলি: ১৪ বার

India vs England: 3 Mistakes By Virat Kohli That Cost India The First T20I

বিরাট কোহলির সময়টা মোটেই ভালো যাচ্ছে না। অন্তর্জাতিক ক্রিকেটে শেষ ৫টি ইনিংসে তিনবার শূন্য রানে আউট হয়েছেন।  ব্যাট হাতে বিরাটের ঝুলিতে গৌরবের রেকর্ডের বদলে যুক্ত হচ্ছে একের পর এক লজ্জার নজির। ভারত অধিনায়ক হিসেবে সবথেকে বেশি আন্তর্জাতিক ক্রিকেটে শূন্য করার নজির গড়লেন তিনি। পরিসংখ্যানের কথা বললে, অধিনায়ক হিসেবে মোট ১৯৩টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে ১৪ বার শূন্য রানে আউট হন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top