Connect with us

‘সিক্সার কিং’ যুবরাজ সিংহের এই ১০টি রেকর্ড তাকে একজন কিংবদন্তিতে পরিণত করেছে

Cricket

‘সিক্সার কিং’ যুবরাজ সিংহের এই ১০টি রেকর্ড তাকে একজন কিংবদন্তিতে পরিণত করেছে

ভারতীয় ক্রিকেটের ‘সিক্সার কিং’ যুবরাজ সিং ২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট এবং আইপিএল থেকে অবসর ঘোষণা করেন। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ সালের বিশ্বকাপের ‘নায়ক’কে ছাড়া ভারতীয় দলের চ্যাম্পিয়ন হওয়া ধারনার বাইরে ছিল।

সীমিত ওভারের এই বিখ্যাত তারকা যুবরাজ সিং প্রায় দুই দশক ধরে আন্তর্জাতিক ক্রিকেটে বেশ কতকগুলি রেকর্ড তৈরি করেছেন; যেগুলি তাকে একজন কিংবদন্তিতে পরিণত করেছে। এবার সেই রেকর্ডগুলির বিষয়ে জেনে নেওয়া যাক:-

১০) চতুর্থ উইকেটে বিশ্বের দ্বিতীয় সেরা জুটি:

2nd ODI: Dhoni, Yuvraj power India to series win - The Statesman

২০১৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচে ভারতীয় দলের একসময় স্কোর ছিল ২৫/৩ রান। সেই সময়ে যুবরাজ সিং ও মহেন্দ্র সিং ধোনির জুটিতে চতুর্থ উইকেটে ২৬৫ রান ওঠে এবং ভারতীয় দলের স্কোরবোর্ড গিয়ে দাঁড়ায় ৩৮১ রানে। ওই ম্যাচে তিনি ১২৭ বলে তার ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ ১৫০ রানের দুরন্ত একটি ইনিংস খেলেছিলেন।

৯) দ্বিতীয় ভারতীয় হিসেবে কাউন্টি ক্রিকেট খেলা:

Yuvraj Singh called upon by MCC to play in T20 event

শচীন টেন্ডুলকারের পর যুবরাজ সিং ২০০৩ সালে মাত্র ২২ বছর বয়সে ইংল্যান্ডের ইয়র্কশায়ার ক্লাবটির হয়ে কাউন্টি ক্রিকেট খেলেছিলেন। সম্প্রতি তৃতীয় ভারতীয় খেলোয়াড় হিসেবে চেতেশ্বর পুজারা প্রতিনিধিত্ব করছেন।

৮) আইপিএলের সবচেয়ে দামি ভারতীয় খেলোয়াড়:

IPL 2015: Delhi Daredevils back Yuvraj Singh despite his failures in the ongoing tournament, says CEO - Cricket Country

সম্প্রতি আইপিএল নিলামের সময় দক্ষিণ আফ্রিকা ফাস্ট বোলার ক্রিস মরিস (১৬.২৫ কোটি) যুবরাজ সিংয়ের দামি খেলোয়াড় হওয়ার রেকর্ডটি ভেঙেছেন। ২০১৫ সালে দিল্লি ডেয়ারডেভিলস তাকে ১৬ কোটি টাকার বিনিময়ে কিনে নেয়। এর আগে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুর তাকে ১৪ কোটি টাকায় কিনেছিল।

৭) আইপিএলের একটি মরসুমে দু’বার হ্যাট্রিক:

Yuvraj Singh consoles Kings XI Punjab after their ouster from IPL 10

২০০৯ সালের আইপিএলে যুবরাজ সিং বল হাতে দু’বার হ্যাট্রিক করে রেকর্ড করেছেন। তৎকালীন কিংস ইলেভেন পাঞ্জাবের এই অলরাউন্ডার তারকা প্রথমে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং পরে ডেকান চার্জার্স এর বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন।

৬) বিশ্বকাপে হাফ সেঞ্চুরি ও পাঁচটি উইকেট:

On this day in 2007, Yuvraj Singh hits Stuart Broad for six 6s in Durban- The New Indian Express

২০১১ সালের বিশ্বকাপে যুবরাজ সিং আয়ারল্যান্ডের বিপক্ষে হাফসেঞ্চুরি সহ পাঁচটি উইকেট নিয়েছিলেন। এই কৃতিত্ব অর্জন করে তিনি বিশ্বকাপের একমাত্র খেলোয়াড় হন।

৫) একটি বিশ্বকাপে সর্বাধিক ম্যান অব দ্যা ম্যাচ:

List of Man of the Match and Man of the Tournament Winners in the ICC Cricket World Cup

২০১১ বিশ্বকাপে যুবরাজ সিং এক দুবার নয়, চার ম্যাচ অব দ্য ম্যাচের পুরস্কার পান। (আয়ারল্যান্ড নেদারল্যান্ড ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়া) তবে এর আগে ১৯৯৬ বিশ্বকাপে শ্রীলঙ্কার অরবিন্দ ডি সিলভা এবং ১৯৯৯ সালে ল্যান্স ক্লুজনারও ৪ বার ম্যান অব দ্যা ম্যাচ এর পুরস্কার জিতেছিলেন।

৪) অনূর্ধ্ব-১৯ ও ওডিআই বিশ্বকাপ টুর্নামেন্টের সেরা:

Yuvraj singh Biography, Height, Age, Weight, Birthdate & Other | by seven infi | Medium

ক্রিকেটের ইতিহাসে যুবরাজ সিং একমাত্র খেলোয়াড় যিনি অনূর্ধ্ব-১৯ এবং আইসিসি ওয়ার্ল্ড কাপে ম্যান অব দ্যা সিরিজ এর পুরস্কার জিতেছেন। ২০০০ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এবং এর ঠিক ১১ বছর পরে ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন যুবরাজ সিং।

৩) বিশ্বকাপে ৩০০ রান ও ১৫ উইকেট:

Yuvraj Singh Wants To Play Overseas T20 Leagues After It Resumes

২০১১ বিশ্বকাপের নায়ক যুবরাজ সিংয়ের দুর্দান্ত পারফরম্যান্স ভারতীয় দলকে চ্যাম্পিয়ন হতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছিল। বিশ্বকাপের একমাত্র খেলোয়াড় হিসেবে ৩৬২ রান ও ১৫টি উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা হয়েছিলেন।

২) ১২ বলে হাফ সেঞ্চুরি:

Kl Rahul and Hardik Pandya have potential to break my fastest-fifty record in T20I: Yuvraj Singh | Cricket News – India TV

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে বিধ্বংসী ব্যাটসম্যানদের তালিকায় যুবরাজ সিং রয়েছেন। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে তিনি মাত্র ১২ বলে হাফ সেঞ্চুরি করেছিলেন। ১৪ বছর পেরিয়ে গেলেও আজও এই রেকর্ডটি কারোর পক্ষে ভাঙ্গা সম্ভব হয়নি।

১) দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ছয় বলে ছয় ছক্কা:

Ravi Shastri Relives The Magic Of Yuvraj Singh's Six Sixes Off Stuart Broad's Bowling | Cricket News

হার্সেল গিবস এর পর ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে স্টুয়ার্ট ব্রডের একটি ওভারে ছয় বলে ছয়টি ছক্কা হাঁকিয়েছিলেন যুবরাজ সিং এবং সেই সুবাদে তিনি দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ডও গড়েন। সম্প্রতি, কাইরন পোলার্ড বিশ্বের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top