Connect with us

ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট নিয়েছেন যে পাঁচ বোলার

Cricket

ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট নিয়েছেন যে পাঁচ বোলার

ইংল্যান্ডের বিপক্ষে চলতি তৃতীয় টেস্টে ৪০০ উইকেট পূর্ণ করলেন রবীচন্দ্রন অশ্বিন। অনিল কুম্বলে ও হরভজন সিং এর পর তৃতীয় ভারতীয় স্পিনার হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। এছাড়া বিশ্বের দ্বিতীয় এবং ভারতীয় হিসেবে দ্রুত ৪০০টি উইকেট নিলেন রবীচন্দ্রন অশ্বিন

আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকার করেছেন যে পাঁচ ভারতীয় বোলার! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) অনিল কুম্বলে: ৬১৯ উইকেট

Anil Kumble – India's Most Impactful Test player, Third-Highest International Wicket-Taker, 10-74 & 6-12

প্রাক্তন অধিনায়ক অনিল কুম্বলে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারী হিসেবে হয়তো আজীবন থেকে যাবেন। দ্বিতীয় বোলার হিসেবে একটি টেস্ট ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন। পরিসংখ্যানের কথা বললে, ১৩২ টেস্টে তিনি ৬১৯টি উইকেট নিয়েছেন। তার সেরা বোলিং ফিগার ১০-৭৪ উইকেট।

২) কপিল দেব: ৪৩৪ উইকেট

Playing through pain: When injured Kapil Dev bagged a five-for to help India stun Australia in 1981

বিশ্বকাপ জয়ী অধিনায়ক তথা সর্বকালের সেরা অলরাউন্ডার কপিল দেব এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। তিনি দুর্দান্ত বোলিং এর পাশাপাশি টেস্টে ৫ হাজারেরও বেশি রান করেছেন। পরিসংখ্যানের কথা বললে, ১৩১ টেস্টে তিনি ৪৩৪টি উইকেট নিয়েছেন। তার সেরা বোলিং ফিগার ৯-৮৩ উইকেট।

৩) হরভজন সিং: ৪১৭ উইকেট

Harbhajan takes 350 Test wickets | Reuters.com

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ভারতীয় ও একমাত্র স্পিন বোলার হিসেবে হ্যাটট্রিক নিয়েছেন হরভজন সিং। পরিসংখ্যানের কথা বললে, ১০৩ টেস্টে তিনি ৪১৭টি উইকেট নিয়েছেন। তার সেরা বোলিং ফিগার ৮-৮৪ উইকেট।

৪) রবীচন্দ্রন অশ্বিন: ৪০১* উইকেট

Ashwin attains 400 wickets mark in Tests - Rediff Cricket

বিশ্বের দ্বিতীয় এবং ভারতীয় হিসেবে দ্রুত ৪০০টি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন রবীচন্দ্রন অশ্বিন। শুধু বোলিং নয়, তিনি ব্যাট হাতেও প্রশিদ্ধ। তিনি দুর্দান্ত অলরাউন্ডারের ভূমিকা পালন করছেন। পরিসংখ্যানের কথা বললে, এখনো পর্যন্ত তিনি ৭৭ টেস্টে ৪০১টি উইকেট নিয়েছেন। তার সেরা বোলিং ফিগার ৭-৫৯ উইকেট।

৫) জাহির খান: ৩১১ উইকেট

Zaheer Khan: Winning ICC Cricket World Cup 2011 was something really special - Cricket Country

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ফাস্ট বোলার জাহির খান এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। ২০১১ বিশ্বকাপ জয়ের পেছনে তার অসামান্য ভূমিকা ছিল। পরিসংখ্যানের কথা বললে, ৯২ টেস্টে তিনি ৩১১টি উইকেট নিয়েছেন। তার সেরা বোলিং ফিগার ৭-৮৭ উইকেট।

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top