ক্রিকেট

আইপিএলে অধিনায়ক হিসেবে সেঞ্চুরি করেছেন যে পাঁচ ভারতীয় ব্যাটসম্যান

শুরু হয়েছে বিশ্বের সেরা টি-টোয়েন্টি লিগ আইপিএলের ১৪ তম আসর। প্রতিটি ফ্র্যাঞ্চাইজি দলে একজন করে দুর্দান্ত অধিনায়ক রয়েছেন। সর্বোচ্চ প্রয়াসের মাধ্যমে দলকে এগিয়ে রাখার সব সময় চেষ্টা করেন তারা। এইদিন রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসন পাঞ্জাবের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকায় যুক্ত হয়েছেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, আইপিএলে অধিনায়ক হিসেবে সেঞ্চুরি করেছেন যে পাঁচ জন ভারতীয় ব্যাটসম্যান; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) বীরেন্দ্র শেহবাগ:

5 May 2011: When Virender Sehwag blitzkrieg lit up Hyderabad

২০১১ সালে ডেকান চার্জার্স এর বিপক্ষে দ্বিতীয় ইনিংসে দিল্লি ডেয়ারডেভিলসের অধিনায়ক বীরেন্দ্র শেহবাগ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ১৭৬ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে শেহবাগ একাই ১১৯ রানের (৫৬ বল) একটি বিস্ফোরক ইনিংস খেলে দলকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দেন।

২) শচীন টেন্ডুলকার:

Sachin Tendulkar: Top 5 IPL innings of Master Blaster - Cricket Country

২০১২ সালে কোচির বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্স এর অধিনায়ক শচীন টেন্ডুলকার ৬৬ বলে ১০০ রানে অপরাজিত ছিলেন। এরপর প্রতিপক্ষ দল ১৮৩ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নেমে ১৯ ওভারেই প্রয়োজনীয় রান তুলে নেয়। শচীনের ব্যাট থেকে সেঞ্চুরি এলেও কোন কাজে আসেনি মুম্বাই ইন্ডিয়ান্সের।

৩) বিরাট কোহলি:

M19: GL vs RCB – Man of The Match – Virat Kohli

আইপিএলে অধিনায়ক হিসেবে বিরাট কোহলি মোট পাঁচটি সেঞ্চুরি হাঁকিয়েছেন – যা একটি রেকর্ড। ২০১৬ মরসুমে তার ব্যাট থেকে এসেছিল মোট চারটি সেঞ্চুরি। ওই বছরে তিনি সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যানও ছিলেন (৯৭৩ রান)।

৪) কে এল রাহুল:

KL Rahul records highest score by Indian batsman in IPL as Kings XI Punjab  batter Royal Challengers Bangalore | The National

২০২০ আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে ৬৯ বলে ১৩২* রানের দুর্দান্ত সেঞ্চুরি করেন পাঞ্জাব কিংসের অধিনায়ক কে এল রাহুল। তার এই ইনিংসে সাজানো ছিল ৭টি ছক্কা এবং ১৪টি বাউন্ডারি। আইপিএলে অধিনায়ক হিসেবে এটি সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

৫) সঞ্জু স্যামসন:

IPL 2021, RR vs PBKS, Talking Points - The penultimate-ball dot: did Sanju  Samson do the right thing?

চলতি মরসুমে রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসন পাঞ্জাবের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকায় যুক্ত হয়েছেন। তিনি ৬৩ বলে ১১৯ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলেন। শেষ বলে ৫ রানের দরকার থাকলে, ফিনিস করতে তিনি ব্যর্থ হন তিনি। তার এই ইনিংসে সাজানো ছিল ১২টি চার ও ৭টি ছক্কা।

error: Content is protected !!