Connect with us

ওপেনার হিসেবে বেশি পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন যে পাঁচ ভারতীয় ব্যাটসম্যান

Cricket

ওপেনার হিসেবে বেশি পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন যে পাঁচ ভারতীয় ব্যাটসম্যান

ওপেনিং ব্যাটসম্যানেরা দলকে বড় স্কোর করতে সবচেয়ে বেশি সহায়তা করেন। যদি ওপেনিং জুটি খুব দ্রুত প্যাভিলিয়নে ফিরে আসে তাহলে দলকে বড় স্কোর করতে যথেষ্ট সমস্যায় পড়তে হয়। ভারতীয় দলের কথা বললে, শচীন টেন্ডুলকার থেকে শুরু করে বর্তমানে রোহিত শর্মা, শিখর ধাওয়ানের মতো দুর্দান্ত ওপেনিং ব্যাটসম্যান রয়েছেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, ওয়ানডে ম্যাচে ওপেনার হিসেবে বেশি পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন যে পাঁচ ভারতীয় ব্যাটসম্যান; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) বীরেন্দ্র শেহবাগ: ৪৮ বার

Virender Sehwag names his batting inspiration from Ramayan character

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন বিধ্বংসী ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান বীরেন্দ্র শেহবাগ। বোলারদের কাছে তিনি ছিলেন এক দুঃস্বপ্নের মতো। ম্যাচের প্রথম বল থেকেই যেভাবে তিনি আক্রমনাত্মক ব্যাটিং করতেন তাতেই বোলারদের অর্ধেক আত্মবিশ্বাস ভেঙে যেত।

পরিসংখ্যানের কথা বললে, বীরেন্দ্র শেহবাগ ২৫১টি ওডিআই ম্যাচে তিনি ৮ হাজারেরও বেশি রান সংগ্রহ করেছেন; যার মধ্যে ৪৮ বার ওপেন করতে নেমে পঞ্চাশোর্ধ রান করেন।

৪) শিখর ধাওয়ান: ৪৮ বার

Watch: I know how to handle pressure of international cricket, says Dhawan  after first ODI heroics

ইংল্যান্ডের বিপক্ষে এদিন প্রথম ওয়ানডে ম্যাচে ৯৮ রানের ইনিংস খেলে ফর্মে ফিরেছেন শিখর ধাওয়ান। দুর্ভাগ্যবশত মাত্র দুই রানের জন্য তিনি সেঞ্চুরি মিস করেন। তবে এই ইনিংসের সুবাদে তিনি প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র সেহবাগকে ছুঁয়ে ফেলেন।

পরিসংখ্যানের কথা বললে, শিখর ধাওয়ান এখনো পর্যন্ত ১৪০টি ওডিআই ম্যাচে তিনি প্রায় ৬ হাজারের কাছাকাছি রান সংগ্রহ করেছেন; যার মধ্যে ৪৮ বার ওপেন করতে নেমে পঞ্চাশোর্ধ রান করেন।

৩) রোহিত শর্মা: ৫৮ বার

India vs Australia: Without even playing Rohit Sharma creates most unique  ODI record for India

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে তিনটি ডাবল সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যান রোহিত শর্মা। বর্তমানে তিনি বিশ্বের সেরা ওপেনার হিসেবে গণ্য হন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ২২৫টি ওডিআই ম্যাচে ৯ হাজারেরও বেশি রান সংগ্রহ করেছেন; যার মধ্যে ৫৮ বার ওপেন করতে নেমে পঞ্চাশোর্ধ রান করেন।

২) সৌরভ গাঙ্গুলী: ৭৭ বার

Who is the greatest left handed opener for India in ODIs

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। শচীন টেন্ডুলকারের সাথে তার ওপেনিং জুটি ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে শ্রেষ্ঠ জুটি হিসেবে গণ্য হয়। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৩১১টি ওডিআই ম্যাচে ১১ হাজারেরও বেশি রান সংগ্রহ করেছেন; যার মধ্যে ৭৭ বার ওপেন করতে নেমে পঞ্চাশোর্ধ রান করেন।

১) শচীন টেন্ডুলকার: ১২০ বার

Watch: On this day, Sachin Tendulkar played his greatest WC innings against  Pakistan

‘ক্রিকেট ঈশ্বর’ শচীন টেন্ডুলকার প্রায় সমস্ত রেকর্ডগুলি নিজের নামের সাথে যুক্ত করেছেন। ঠিক তেমনই ওপেনার হিসেবেও সর্বাধিক ১২০ বার পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলার রেকর্ড রয়েছে তার। পরিসংখ্যানের কথা বললে, শচীন টেন্ডুলকার ৪৬৩টি ওয়ানডে ম্যাচে ৪৯টি সেঞ্চুরিসহ ১৮ হাজারেরও বেশি রান সংগ্রহ করেছেন। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top