Connect with us

Cricket

পাঁচ মহিলা ভারতীয় ক্রিকেটার যারা পুরুষদের সমতুল্য

মহিলারা এখন প্রতিটি ক্ষেত্রেই এগিয়ে চলেছে, শিক্ষা হোক বা রাজনীতি অথবা ক্রিকেট। হ্যাঁ আগে ক্রিকেট খেলায় পুরুষরা প্রাধান্য পেত, তবে এখন মহিলারাও এই খেলায় এগিয়ে চলেছেন। ভারতীয় মহিলা ক্রিকেট দলের কথা বললে যদিও এই দলটি এখনো পর্যন্ত কোনো শিরোপা জয় করতে পারেনি কিন্তু কয়েকজন মহিলা ক্রিকেটার রয়েছেন যাদের পুরুষদের সমতুল্য ভাবা হয়।

এখন সেই পাঁচ মহিলা ভারতীয় ক্রিকেটারের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

শেফালী ভার্মা = বীরেন্দ্র শেহবাগ

Shafali Verma: The 16-year old batting sensation from India

ভারতীয় মহিলা ক্রিকেট দলের তরুণী ওপেনার শেফালি ভার্মার সাথে ভারতীয় ক্রিকেট দলের কিংবদন্তি ওপেনার বীরেন্দ্র শেবাগের তুলনা করা যেতে পারে। কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙেছেন। একইভাবে দুজনেই সেট হওয়ার জন্য অপেক্ষা রাখে না। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে তার বিস্ফোরক ব্যাটিং সকলের নজর কেড়েছিল।

স্মৃতি মন্ধনা = রোহিত শর্মা

I need to add more power to my game, says India's Smriti Mandhana

ভারতের মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মান্ধনার সাথে পুরুষ ক্রিকেট দলের ওপেনার রোহিত শর্মার সাথে তুলনা করা যেতে পারে। স্মৃতি মন্ধনা বিস্ফোরক ওপেনার হিসাবে গত কয়েক বছরে একটি চিত্র তৈরি করেছেন। রোহিত শর্মা যেভাবে ভারতীয় দলের ইনিংস শুরু করেন, তেমনি স্মৃতি মন্ধনাকেও খেলতে দেখা যায়। এমনকি রোহিতের মতো তিনিও বড় বড় শট খেলতে পছন্দ করেন।

মিতালি রাজ = শচীন টেন্ডুলকার

Mandana, Raj Guide India to Second Straight Win Over South Africa

অধিনায়ক মিতালি রাজ ভারতীয় মহিলা ক্রিকেটকে এক নতুন মাত্রায় নিয়ে গেছে এবং তিনি খেলার জন্য বিশ্বজুড়ে প্রশংসিত। মিতালি রাজকে ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারের সাথে। তুলনা করা যেতে পারে। উভয়ের খেলার স্টাইলটিও বেশ মিল রয়েছে কারণ তারা কভার ড্রাইভের জন্য বিখ্যাত। এছাড়া শচীনের মতোই তিনিও ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান।

হরমনপ্রীত কৌর = বিরাট কোহলি

Outstanding batting: Harmanpreet Kaur praises Mithali Raj and Smriti  Mandhana

ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীত কৌরকে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সাথে তুলনা করা যেতে পারে। আসলে দুজনই টিম ইন্ডিয়া ম্যাচ বিজয়ী খেলোয়াড়। ভারতীয় পুরুষ দলে ওপেনাররা ফ্লপের পরে সবার নজর যেমন বিরাট কোহলির দিকে থাকে, তেমনি নজর হরমনপ্রীতের দিকেও থাকে। দুজনেই অর্জুন পুরষ্কার প্রাপ্ত। বিরাটের মতোই তিনিও আন্তর্জাতিক ক্রিকেটে অনেক বড় বড় রেকর্ড সৃষ্টি করেছেন।

দীপ্তি শর্মা = রবীন্দ্র জাদেজা

Deepti Sharma Biography | Age | Height | Records | Awards | All-Rounder

ভারতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার সাথে দীপ্তি শর্মাকে তুলনা করতে পারে। আসলে দুই খেলোয়াড়ের মধ্যে অনেক মিল রয়েছে। রবীন্দ্র জাদেজা যেমন দুর্দান্ত ফিল্ডিং করেন তেমনি মহিলা ক্রিকেটে দীপ্তি শর্মাও দুর্দান্ত ফিল্ডিংয়ের জন্য পরিচিত। এছাড়া দুজনই অলরাউন্ডার খেলোয়াড়। এছাড়া দুজনেই বাম হাতে ব্যাটিং এর পাশাপাশি স্পিন বল করেন এবং মিডল অর্ডারে ব্যাট হাতেও জ্বলে ওঠেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top