Connect with us

Cricket

আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির পাঁচ বোলার

ক্রিকেট ইতিহাসে এমন কয়েকজন বোলার রয়েছেন যাদের গতি রকেটের সাথে তুলনা করা হতো। যদিও প্রাক্তন ক্রিকেটাররা বিশ্বাস করেন যে অতীতে আধুনিক গতি মাপার যন্ত্র ছিল না, নাহলে এখনকার বোলারদের চেয়েও অনেক বেশি গতি ছিল।

তবে আপনি কি জানেন সবচেয়ে দ্রুত গতির বোলিংয়ের রেকর্ড টি কার নামে আছে? চলুন বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক

৫) মিচেল স্টার্ক: ১৬০.৪০ কিলোমিটার/ঘণ্টা 

Mitchell Starc takes the ball before bowling to Pakistan - Sport ...

বর্তমানে অস্ট্রেলিয়ার সেরা বোলার হলেন মিচেল স্টার্ক। তার দুর্দান্ত ইয়র্কার অপর প্রান্তে থাকা ব্যাটসম্যানেদের হিমশিম খেতে হয়। ২০১৫ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচ চলাকালীন তিনি তার জীবনের সবচেয়ে দ্রুত ডেলিভারি করেছিলেন। এই বলটির গতিবেগ ছিল ঘণ্টায় প্রতি ১৬০.৪০ কিলোমিটার।

৪) জেফ থমসন: ১৬০.৬০ কিলোমিটার/ঘণ্টা 

Jeff Thomson | One Of Cricket's Fastest Bowlers | Booking Agent

তার ক্রিকেট ক্যারিয়ারের সময়, বোলারদের কাছে আধুনিক গতি মাপার যন্ত্র ছিল না, তাই তাদের রেকর্ডটি প্রায়শই বিতর্কিত হয়। থমসন ১৯৭৬ সালে একটি প্রস্তুতি ম্যাচে ঘণ্টায় প্রতি ১৬০.৬০ কিলোমিটার গতিতে বল ছুড়েছিলেন। থমসনের সমসাময়িকরা দাবি করেছেন যে তাঁর বল শোয়েব আখতার এবং ব্রেট লির চেয়েও দ্রুত ছিল।

৩) শন টেইট: ১৬১.১০ কিলোমিটার/ঘণ্টা 

Shaun Tait, former Australia international fast bowler, retires ...

অস্ট্রেলিয়ার এই দীর্ঘদেহী ফাস্ট বোলার বিশ্বের সবচেয়ে দ্রুতগতির বোলিংয়ের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। ২০১০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি ওডিআই ম্যাচে ঘণ্টায় প্রতি ১৬১.১০ কিলোমিটার গতিতে বল করেছিলেন।

২) ব্রেট লি: ১৬১.১০ কিলোমিটার/ঘণ্টা 

Sachin, Yuvraj, Harbhajan wish Brett Lee on his 43rd birthday ...

বিশ্বের দ্রুতগতির বোলিংয়ের তালিকায় অস্ট্রেলিয়ার এই ফাস্ট বোলার দ্বিতীয় স্থানে রয়েছেন। ২০০৫ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটি ওডিআই ম্যাচে নেপিয়ারে ঘন্টায় প্রতি ১৬১.১০ কিলোমিটার গতিতে বল ছুড়েছিলেন।

১) শোয়েব আখতার: ১৬১.৩০ কিমি/ঘণ্টা 

Shoaib Akhtar named Pakistan Cricket Board's brand ambassador ...

ক্রিকেটের ইতিহাসে দ্রুততম বোলিংয়ের রেকর্ডটি পাকিস্তানের ফাস্ট বোলার শোয়েব আখতারের নামে রয়েছে, এইজন্য তাকে রাওয়ালপিন্ডি এক্সপ্রেসের নামেও ডাকা হয়। ২০০৩ সালে আইসিসি বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে কেপটাউনে ঘন্টায় প্রতি ১৬১.৩০ কিমি গতিবেগে বল করে ইতিহাস গড়েন।  গত ১৭ বছর ধরে এই রেকর্ডটি কেউ ভাঙতে পারেনি।  

Continue Reading
Click to comment

Trending ..

To Top