Connect with us

Cricket

ক্রিকেট ক্যারিয়ারের শেষ বলে উইকেট নিয়েছেন এই পাঁচ বোলার

ক্রিকেটের যে কোন ফরম্যাটে ব্যাটসম্যানেদের আউট করা বোলারদের প্রধান দায়িত্ব থাকে। ক্রিকেট ক্যারিয়ারে প্রায় সকল বোলারই বিশেষ কিছু না কিছু করে থাকেন – যা তারা জীবদ্দশায় ভুলতে পারেন না। হয়তো জীবনের প্রথম বলে উইকেট আবার একইভাবে জীবনের শেষ বলেও উইকেট তুলে নেওয়া তাদের কাছে একটি অবিস্মরণীয় ঘটনা।

আজকের প্রতিবেদনে রয়েছে, যে পাঁচ বোলার তাদের কেরিয়ারের শেষ বলটিতে উইকেট নিয়েছিলেন! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) স্যার রিচার্ড হ্যাডলি

Legends Month: The best of Richard Hadlee | cricket.com.au

কিংবদন্তি নিউজিল্যান্ডের অলরাউন্ডার স্যার রিচার্ড হ্যাডলি তাঁর সময়ে অন্যতম সেরা ফাস্ট বোলার ছিলেন। টেস্ট ক্যারিয়ারে তার ৪৩১টি উইকেট রয়েছে। তিনিই প্রথম অলরাউন্ডার যিনি ওডিআই ক্রিকেটে ১,০০০ রান ও ১০০টি উইকেট নিয়েছেন। ১৯৯০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে তার শেষ টেস্ট ম্যাচে শেষ বলে ডিভন ম্যালকমকে আউট করেছিলেন।

২) লাসিথ মালিঙ্গা

I might retire after World T20, hints Lasith Malinga - News Nation English

“হ্যাটট্রিক কিং” লাসিথ মালিঙ্গা আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে মোট পাঁচবার হ্যাটট্রিক (ওয়ানডেতে তিনটি এবং টি-টোয়েন্টিতে দুটি) করেছেন। এছাড়াও এই পাঁচটি হ্যাটট্রিকের মধ্যে দু’বার পরপর চার বলে চার উইকেট দখল করেছিলেন তিনি। যদিও মালিঙ্গা টি-টোয়েন্টি ক্রিকেটে এখনও সক্রিয়, কিন্তু টেস্ট এবং ওয়ানডে থেকে অবসর নিয়েছেন। তিনি তার শেষ ওয়ানডে ম্যাচে মুস্তাফিজুর রহমানের উইকেটে নিয়ে বাংলাদেশকে অলআউট করেন।

৩) গ্লেন ম্যাকগ্রা

James Anderson v Glenn McGrath: England great on Australia cricket icon | Fox Sports

ক্রিকেটের ইতিহাসের সেরা পেসারের প্রসঙ্গ এলে গ্লেন ম্যাকগ্রা এই বিশেষ তালিকায় আসেন। এই অস্ট্রেলিয়ান বোলার তার ১৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে মোট ৯৪৯টি উইকেট নিয়েছেন। সর্বশেষ ২০০৭ সালে সিডনিতে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলেন। দ্বিতীয় ইনিংসে জেমস অ্যান্ডারসনকে আউট করে তার ক্যারিয়ারের শেষ বলটি স্মরণীয় করে করেন।

৪) মুথাইয়া মুরলিধরন

Muttiah Muralitharan net worth, endorsements and ₹20 lakh donation for COVID-19 efforts

আন্তর্জাতিক ক্যারিয়ারে মুরলিধরন ৮০০ টেস্ট উইকেট, ৫৩৪ ওয়ানডে উইকেট এবং ১৩টি টি -২০ উইকেট সহ ১৩৪৭ টি আন্তর্জাতিক উইকেট নিয়েছেন। তিনি এখনও টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে সর্বাধিক উইকেট শিকারী। ২০১০ সালে ভারতের বিপক্ষে তিনি সর্বশেষ টেস্ট ম্যাচ খেলেন। প্রজ্ঞান ওঝার উইকেট নিয়ে ভারতের দ্বিতীয় ইনিংস শেষ করেছিলেন। সেইসাথে প্রথম বোলার হিসেবে তিনি ৮০০ টেস্ট উইকেটের মালিক হন।

৫) অ্যাডাম গিলক্রিস্ট

IPL moments that don't fade away: Adam Gilchrist turning his arm over

উইকেটরক্ষক-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট তার ক্রিকেট ক্যারিয়ারের একটি মাত্র বলে উইকেট নিয়েছিলেন এবং এটিও ছিল তাঁর জীবনের শেষ ম্যাচ। ২০১৩ সালে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের শেষ ওভারে ৫১ রান দরকার ছিল। গিলক্রিস্ট সেই ওভারের প্রথম বলেই হরভজন সিংকে আউট করে খুবই উল্লসিত হয়ে পড়েন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top