Connect with us

টেস্টের ইতিহাসে দ্রুততম ৪০০ উইকেটের মালিক হয়েছেন যে পাঁচ বোলার

Cricket

টেস্টের ইতিহাসে দ্রুততম ৪০০ উইকেটের মালিক হয়েছেন যে পাঁচ বোলার

টেস্টে ৪০০ উইকেট নেওয়া বোলারের দক্ষতা নিয়ে কোনো সন্দেহ থাকে না। এই কৃতিত্ব অর্জন করা অত সহজ ব্যাপার না, এর পিছনে থাকে দীর্ঘদিনের নিরলস পরিশ্রম ও প্রচেষ্টা। মুরলিধরন থেকে শুরু করে কোর্টনি ওয়ালশ, শেন ওয়ার্ন, অনিল কুম্বলে, গ্লেন ম্যাকগ্রার মত তারকা বোলারদের পেয়েছে টেস্ট ক্রিকেট।

তবে এদিন ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে চারশোটি উইকেটের মালিক হন ভারতীয় স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। সেই সুবাদে তিনি বিশ্বের দ্বিতীয় ও ভারতীয় হিসেবে দ্রুত ৪০০টি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্টে দ্রুততম ৪০০ উইকেটের মালিক হয়েছেন যে পাঁচ বোলার! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) রঙ্গনা হেরাথ: ৮৪ টেস্ট

Sri Lanka vs England: The best of Rangana Herath, the ageless spin wonder -  Cricket Country

শ্রীলঙ্কা দলের বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ ৮৪ টেস্টে দ্রুত ৪০০টি উইকেট নিয়ে এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। মুরলিধরনের পর তিনিই শ্রীলংকার সেরা স্পিনার হয়ে ওঠেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৯৩ টেস্টে মোট ৪৩৩টি উইকেট নিয়েছেন।

৪) ডেল স্টেন: ৮০ টেস্ট

Dale Steyn retires: The paceman's best Test performances for South Africa |  CRICKET News | Stadium Astro

সর্বকালের সেরা ফাস্ট বোলারদের তালিকায় দক্ষিণ আফ্রিকার তারকা ডেল স্টেন অন্যতম। তিনি ৮০ টেস্টে দ্রুত ৪০০টি উইকেট দখল করে এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৯৩ টেস্টে মোট ৪৩৯টি উইকেট নিয়েছেন।

৩) রিচার্ড হ্যাডলি: ৮০ টেস্ট

Cricket: Sir Richard Hadlee awarded best all-time test bowling performance  | Newshub

নিউজিল্যান্ডের সর্বকালের সেরা প্রাক্তন ক্রিকেটার রিচার্ড হ্যাডলি ৮০ টেস্টে দ্রুত ৪০০টি উইকেট দখল করে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৮৬ টেস্টে মোট ৪৩১টি উইকেট নিয়েছেন।

২) রবীচন্দ্রন অশ্বিন: ৭৭ টেস্ট

Ravichandran Ashwin Joins 400 Test Wickets Club

ইংল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে রবীচন্দ্রন অশ্বিন ৪০০টি উইকেটের মালিক হন। এই সুবাদে তিনি বিশ্বের দ্বিতীয় দ্রুততম বোলার হলেন। তবে শুধু বোলিং নয়, ব্যাট হাতেও রয়েছে তার পাঁচটি সেঞ্চুরি। যে কারণে তিনি ভারতীয় দলে একজন দুর্দান্ত অলরাউন্ডার হিসেবে পরিচিতি পেয়েছেন।

১) মুথাইয়া মুরলিধরন: ৭২ টেস্ট

Muttiah Muralitharan to be inducted into ICC Hall of Fame | Cricket News |  Sky Sports

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সফলতম অফ স্পিনার ও সর্বোচ্চ উইকেট শিকারী হিসেবে সুনাম অর্জন করেছেন মুথাইয়া মুরালিধরন। মাত্র ৭২ টেস্টে তিনি বিশ্বের দ্রুত বোলার হিসেবে ৪০০টি উইকেট এর দোরগোড়ায় পৌঁছে যান। পরিসংখ্যানের কথা বললে, তিনি ১৩৩ টেস্টে মোট ৮০০টি উইকেট শিকার করেছেন।

World News - Ind vs Eng: Ravichandran Ashwin break anil kumble file turns  into quickest Indian to 400 Check Wickets ...

 

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top