ক্রিকেট

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী পাঁচ সক্রিয় ব্যাটসম্যান, তালিকায় দুই ভারতীয়

ওয়ানডে ক্রিকেটের জনপ্রিয়তা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। গত কয়েক দশক ধরে ব্যাটসম্যানেরা প্রচুর রান সংগ্রহ করেছেন। ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যানের তালিকায় সবার শীর্ষে রয়েছেন শচীন টেন্ডুলকার। যিনি ৪৪.৮৩ ব্যাটিং গড় নিয়ে ৪৯টি সেঞ্চুরিসহ ১৮,৪২৬ রান করেছেন।

তবে আজকের প্রতিবেদনে রয়েছে, এই মুহূর্তে ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রহকারী যে পাঁচ ব্যাটসম্যান রয়েছন; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) তামিম ইকবাল: ৭,৫৩৪ রান

Bangladesh Cricket: Tamim Iqbal denies reports of 'hate crime'

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন বাংলাদেশি বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। ২০০৭ সালে তিনি বাংলাদেশের হয়ে প্রথম আন্তর্জাতিক ওডিআই ম্যাচ খেলেন। সেই থেকে এখনো অব্দি ২১৬টি ওডিআই ম্যাচে ৩৬.৭৫ ব্যাটিং গড় নিয়ে ৭,৫৩৪ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১৩টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৫৮ রান।

৪) ইয়ন মরগ্যান: ৭,৬২০ রান

Eoin Morgan hits ODI record 17 sixes in 148 against Afghanistan | Cricket  News | Sky Sports

এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন বর্তমান ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগ্যান। ২০০৬ সালে তিনি আয়ারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ম্যাচে অভিষেক করলেও পরবর্তীকালে ইংল্যান্ড দলের হয়ে খেলা শুরু করেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ২৪৩টি ওডিআই ম্যাচে ৩৯.৪৮ ব্যাটিং গড় নিয়ে ৭,৬২০ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১৪টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৪৮ রান।

৩) রস টেইলর: ৮,৫৮১ রান

Is Ross Taylor the Most Underrated ODI Batsman ? - Last Word on Cricket

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের মিডিল অর্ডার ব্যাটসম্যান রস টেইলর। বর্তমানে তিনি কিউই দলের অন্যতম সেরা ভরসাযোগ্য ব্যাটসম্যান। ২০০৬ সালে অভিষেক করা রস টেইলর এখনো পর্যন্ত ২৩৩টি ওডিআই ম্যাচে ৪৮.২০ ব্যাটিং গড় নিয়ে ৮,৫৮১ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২১টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ১৮১ রান। 

২) রোহিত শর্মা: ৯,২০৫ রান

India vs West Indies, 5th ODI: Rohit Sharma fastest to 200 ODI sixes

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতীয় দলের সহ অধিনায়ক রোহিত শর্মা। ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুর্দান্ত পারফরমেন্সের পর তিনি ‘হিটম্যান’ নামে পরিচিত হয়ে ওঠেন। এখনো পর্যন্ত ২২৭টি ওডিআই ম্যাচে ৪৮.৯৬ ব্যাটিং গড় নিয়ে ৯,২০৫ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৯টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ২৬৪ রান।

১) বিরাট কোহলি: ১২,১৬৯ রান

Twitter erupts after Virat Kohli scores his 42nd ODI century

বর্তমানে বিরাট কোহলি বিশ্বের সেরা ব্যাটসম্যান দের মধ্যে একজন। সম্ভবত ওডিআই এর প্রায় ব্যাটিং রেকর্ডগুলি ভেঙ্গে ফেলবেন তিনি। ২০০৮ সালে অভিষেক করা ‘রান মেশিন’ এখনো পর্যন্ত ২৫৪টি ওডিআই ম্যাচে ৫৯.০৭ ব্যাটিং গড় নিয়ে ১২,১৬৯ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৪৩টি সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ১৮৩ রান।

error: Content is protected !!