Smartphones: ভারতের স্মার্টফোন বাজার বিশ্বের বৃহত্তম মোবাইল বাজারের মধ্যে গণনা করা হয় এবং সেই কারণেই বিদেশী সংস্থাগুলি এখানে তাদের আধিপত্য বজায় রাখার চেষ্টা করে। চীনা কোম্পানি Xiaomi দীর্ঘদিন ধরে ভারতের এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ড হয়ে আসছিল, কিন্তু ২০২৩ সাল হতাশাজনক ফলাফল হয়েছে। IDC-এর (ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন) রিপোর্ট অনুযায়ী, Xiaomi এখন চতুর্থ স্থানে নেমে এসেছে।
IDC রিপোর্ট অনুযায়ী, Samsung বর্তমানে ভারতে এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ড। বছরের প্রথম ত্রৈমাসিকের ফলাফল অনুযায়ী, স্যামসাং জানুয়ারি-ফেব্রুয়ারি-মার্চের মধ্যে ৬.২ মিলিয়ন স্মার্টফোন বিক্রি হয়েছে এবং এর সাথে বাজারে কোম্পানির অংশীদারিত্ব বেড়ে ২০.১% হয়েছে। অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডের তুলনায় এটি সর্বোচ্চ।
Xiaomi ভক্তদের জন্য এই খবরটি বেশ হতাশাজনক। গত বছরের প্রথম ত্রৈমাসিকে, যেখানে Xiaomi ভারতের এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ড ছিল, এই বছরের প্রথম ত্রৈমাসিকে এটি শীর্ষ-৩ এও জায়গা পায়নি। এর আগে এই কোম্পানির ৮.৫ মিলিয়ন স্মার্টফোন বিক্রি হয়েছিল এবং সাথে ২৩.৪% মার্কেট শেয়ার ছিল। কিন্তু ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে ব্র্যান্ডটি মাত্র ৫ মিলিয়ন স্মার্টফোন বিক্রি করতে সক্ষম হয়েছে এবং এর বাজার শেয়ার ১৬.৪% এ নেমে এসেছে।
সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রি করে এক নম্বরের মুকুট তৈরি করেছে স্যামসাং। একই সাথে চীনা ব্র্যান্ড Vivo এবং Oppoও চমৎকার পারফরম্যান্স দেখিয়ে সবাইকে চমকে দিয়েছে। এই দুটি ব্র্যান্ডই ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে শীর্ষ ৩-এর বাইরে ছিল কিন্তু এই বছর তারা যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছে। Vivo এর মার্কেট শেয়ার ১৭.৭% এবং Oppo এর মার্কেট শেয়ার ১৭.৬% হয়েছে।
এই রিপোর্টে ভারতীয় স্মার্টফোন বাজারের Realme-এর অবস্থা সবচেয়ে খারাপ। কোম্পানিটি গত বছর ১৬.৪% মার্কেট শেয়ার সহ ভারতের শীর্ষ-৩ স্মার্টফোন ব্র্যান্ডের মধ্যে ছিল, কিন্তু এই বছরের এর মার্কেট শেয়ার মাত্র ৯.৪% হয়েছে। Realme বছরের প্রথম তিন মাসে মাত্র ২.৯ মিলিয়ন স্মার্টফোন বিক্রি করতে সক্ষম হয়েছে এবং এখন এটি পঞ্চম স্থানে রয়েছে।