অন্যান্য

সাধারণ পোশাকে মহিলা পুলিশ কর্মীরা পথে-ঘাটে, ইভটিজিং করলেই হাজতবাস

হামেশাই বেড়ে চলেছে রাস্তায় মহিলাদের উপর অশালীন আচরণ এবং অত্যাচার। এমনকি তাদের পর মানসিক নির্যাতন ও কুমন্তব্য। সেই সকল রুখতেই কলকাতার মানিকতলা থানা একটি বিশেষ উদ্যোগ নিয়েছেন। ইফটিজিং বন্ধ করতে এবার মহিলা পুলিশ কর্মীরাই বিভিন্ন জায়গায় দাঁড়িয়ে থাকবে সাদা পোশাকে। গত পরশু থেকেই এই অভিযান শুরু করেছে ওই থানার পুলিশ। আর প্রথম দিনেই গ্রেপ্তার করেছে দুই যুবককে।

Image result for Eve teasing"

লালবাজার থানার এক উচ্চপদস্থ কর্মচারী নিয়েছেন, আপাতত মানিকতলা থানার বিভিন্ন বাসটপেজ, শপিংমল, বাজার, অটোস্ট্যান্ড, বিধান নগর স্টেশন এবং উল্টোডাঙ্গা বিভিন্ন রোডে সন্ধ্যার পর থেকে নেমে পড়েছে ওই মহিলা পুলিশ কর্মী বাহিনী। আর তাদের পিছনে রয়েছে এক বিশাল পুরুষ পুলিশ বাহিনী সাহায্য করার জন্য।

পুলিশ মারফত জানা গিয়েছে যে, মহিলা পুলিশ কর্মীরা সাদা পোশাকে বিভিন্ন এলাকায় দাঁড়িয়ে থাকছেন। আর তার থেকে কিছুটা দূরে থাকছেন পুরুষ কর্মীরা। কোন ব্যক্তি যদি ওই ছদ্দবেশী মহিলা পুলিশ কর্মীদের ওপর গায়ে পড়ে কথা বলতে গেলে বা তাদেরকে কটুক্তি করলে পুরুষ পুলিশকর্মীরা ছুটে গিয়ে তাদের আটক করছে। এরপর তাদের থানায় নিয়ে গিয়ে আদালতে পাঠানো হচ্ছে।

Image result for Eve teasing"

পুলিশ সূত্রে আরো জানা গেছে, আসলে ওই এলাকাজুড়ে বহুদিন ধরেই শ্লীলতাহানীর অভিযোগ আসছিল। এরপরই মানিকতলা থানার পুলিশ এই বিশেষ পদক্ষেপ নেয়। ইভটিজিং প্রতিরোধ করতে একটি বিশেষ মহিলা বাহিনী নামানো হয়েছে। এবং তাদের সাহায্য করছে পুরুষ পুলিশরা। এমন পদক্ষেপে সাফল্য দেখা গেলে লালবাজার থানার পুলিশও একই পদক্ষেপ নিতে চলেছে বলে জানা গেছে।

error: Content is protected !!