ক্রিকেট

বিখ্যাত ৫ অভিজ্ঞ ব্যাটসম্যান যারা ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি হাঁকাতে ব্যর্থ হয়েছেন

প্রতিটি ব্যাটসম্যানের লক্ষ্য থাকে সেঞ্চুরি হাঁকিয়ে তার দলকে একটি সুন্দর জয় উপহার দেওয়া। ওয়ানডে ক্রিকেটের দিকে তাকালে এখনও পর্যন্ত অনেক নামিদামি ব্যাটসম্যান এসেছেন এবং তাদের দুর্দান্ত ব্যাটিংয়ে ধারায় জয়ের ক্ষেত্রে বহুবার অবদান রেখেছেন। 

কিন্তু এমন কয়েকজন অভিজ্ঞ ব্যাটসম্যান ছিলেন, যারা ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি হাঁকাতে ব্যর্থ হয়েছেন। এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) মিসবাহ-উল-হক:

মিসবাহ-উল-হক পাকিস্তানের অন্যতম সেরা টেস্ট অধিনায়ক হলেও ওয়ানডেতে তার পরিসংখ্যান খুব একটা ভালো নয়। টেস্ট এবং ওয়ানডে উভয় ফরম্যাটে ৫ হাজারেরও বেশি রান করেছেন। টেস্টে তার ১০টি সেঞ্চুরি রয়েছে কিন্তু ওডিআইতে কখনোই সেঞ্চুরি করতে পারেননি।

The calm and composed Misbah steers Islamabad to the victory - ARYSports.tv

পরিসংখ্যানের কথা বললে, মিসবাহ-উল-হক ১৬২টি আন্তর্জাতিক ওডিআই ম্যাচে ৪৩.৪১ ব্যাটিং গড় নিয়ে ৫১২২ রান করেছেন, যার মধ্যে রয়েছে কেবল ৪২টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ৯৬ রান।

২) ডোয়েন স্মিথ:

ওয়েস্ট ইন্ডিজ দলের অন্যতম বিস্ফোরক ওপেনার ডোয়েন স্মিথ, যিনি টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৭ হাজারেরও বেশি রান করেছেন, কিন্তু ১০০টির বেশি ওয়ানডে ম্যাচ খেলেও একটিও সেঞ্চুরি করতে পারেননি। তিনি এক দশকেরও বেশি সময় ধরে প্রতিনিধিত্ব করেছেন।

Cricket Stars: Dwayne Smith West Indian Cricketer Profile and Wallpapers

পরিসংখ্যানের কথা বললে, ডোয়েন স্মিথ ১০৫টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে ১৮.৫৭ ব্যাটিং গড় নিয়ে ১৫৬০ রান করেছেন, যার মধ্যে রয়েছে কেবল ৮টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ৯৭ রান।

৩) চামারা কাপুগেদারা:

বারমুডা ট্রায়াঙ্গেলের মতোই রহস্যজনক! ১০০টির বেশি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলে একটিও সেঞ্চুরি হাঁকাতে পারেনি শ্রীলঙ্কান ব্যাটসম্যান চামারা কাপুগেদারা।

Chamara Kapugedera scored 30 in 27 balls | Photo | World T20 | ESPNcricinfo.com

পরিসংখ্যানের কথা বললে, চামারা কাপুগেদারা ১০২টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে ২১.০৯ ব্যাটিং গড় নিয়ে ১৬২৪ রান করেছেন, যার মধ্যে রয়েছে কেবল ৭টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ৯৫ রান।

৪) গ্রহাম থর্প:

আন্তর্জাতিক ক্রিকেটে ইংলিশ ব্যাটসম্যান গ্রহাম থর্প ৯ হাজারেরও বেশি রান করেছেন। তার সময়ে তিনি ইংল্যান্ড দলের সবচেয়ে ভরসাযোগ্য ব্যাটসম্যান ছিলেন। টেস্ট ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করলেও ওয়ানডেতে ম্যাচে ততটা সাফল্য পাননি।

Cricket Photos | Global | ESPNcricinfo.com

পরিসংখ্যানের কথা বললে, গ্রহাম থর্প ৮২টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে ৩৭.১৯ ব্যাটিং গড় নিয়ে ২৩৮০ রান করেছেন, যার মধ্যে রয়েছে কেবল ২১টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ৮৯ রান।

৫) দীনেশ কার্তিক:

এই তালিকায় রয়েছেন ভারতীয় দলের উইকেট-রক্ষক ব্যাটসম্যান দীনেশ কার্তিকও। প্রায় ১০০টির কাছাকাছি আন্তর্জাতিক ওডিআই ম্যাচ খেলে কখনোই সেঞ্চুরি হাঁকাতে পারেননি। যদিও তাকে বেশিরভাগ সময়ই দলের বাইরে কাটাতে হয়েছিল।

Team management wants me to finish games batting at number six, says India's Dinesh Karthik

পরিসংখ্যানের কথা বললে, দীনেশ কার্তিক ৯৪টি আন্তর্জাতিক ওডিআই ম্যাচে ৩০.২১ ব্যাটিং গড় নিয়ে ১৭৫২ রান করেছেন। যার মধ্যে রয়েছে কেবল ৯টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ৭৯ রান।

error: Content is protected !!