ক্রিকেট

টেস্ট সিরিজ হেরে যাওয়ায় অতি হাস্যকর কারণ দেখালেন ফাফ দু প্লেসি

সদ্য সমাপ্ত হয়েছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টেস্ট সিরিজ। যেখানে হোয়াইটওয়াশ হয়ে ফিরতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে ভারতের কাছে। সেখানে গিয়েই রং বদলে ফেলেছে দক্ষিণ আফ্রিকান অধিনায়ক দু প্লেসি। সরাসরি সংবাদমাধ্যমের মুখোমুখি সাক্ষাৎকারে জানিয়েছেন টেস্ট সিরিজ হেরে যাওয়ার অদ্ভুত কারণ। যা শুনে যে কেউ হেসে ফেলবে।

Image

 

প্রথমে বিশাখাপত্তনম তারপর পুনে শেষবার রাঁচিতে টেস্ট অনুষ্ঠিত হয় যেখানে প্রতিবার তারা টসে হেরে গিয়েছে। তিনি দাবি করেছেন টসে হেরে যাওয়ায় তাদের সিরিজ হেরে যাওয়ার অন্যতম বড় কারণ। এর যুক্তি সম্পর্কে আরও জানিয়েছেন যে ভারতীয়রা টসে জিতে তাদেরকে কোনরকম সুযোগ দেয়নি ব্যাট করার তাই নিজেরাই প্রথমে ব্যাট করতে গিয়ে রানের পাহাড় চাপিয়েছে তিনটি টেস্ট ম্যাচে।

প্রতিটি টেস্ট ম্যাচে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানেরা কেউ দাঁড়াবার সুযোগ পায়নি ভারতীয় বোলিং এর সামনে । দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণ এমনকি বিশেষজ্ঞরাও খুঁজে পাননি  তাই সেই সব ব্যর্থতা চাপা দিতে এখন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক জানিয়েছেন টেস্ট সিরিজ হেরে যাওয়ার অন্য এক কারণ যা সত্যি হাস্যকর বলে মনে হবে। তিনি নিজেই ছয় ইনিংসে করেছেন মোট ১৪২ রান! তার ব্যাট কথা না বললেও তার মুখ কথা বলেছে দক্ষিণ আফ্রিকান গিয়ে সাংবাদিক সম্মেলনে।

Related image

 

প্রতিটা টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট করতে গিয়ে ভারতীয় দল তুলেছে ৫০০ অধিক রান। তারপরে তারা দুদিন ব্যাট করার পর শেষ দিকে তাদের ইনিংস ডিক্লেয়ার করে তাদেরকে ব্যাট করতে পাঠিয়েছেন যেখানে সূর্যের আলো ছিল খুবই কম। কম আলোতে তাদের ব্যাট করতে যাওয়াই কপালে নেমেছে দুর্ভোগ। তিনটি ম্যাচেই বিরাট কোহলির একইরকম পদ্ধতি প্রয়োগ করেছে যাকে বলে কপি আর পেস্ট।

Related image

শেষ টেস্ট ম্যাচে অবশ্য তিনি টস করতে আসেননি তাই অন্য এক ক্রিকেটারকে পাঠিয়েছিলেন টস করার জন্য কিন্তু সেখানেও তাদের ভাগ্য বদলে যায়নি। তাই তিনি টস জেতাকে অতি গুরুত্বপূর্ণ বলে মনে করেছেন। ভারতের বোলিং এর সামনে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানরা প্রতিটি ইনিংসেই শুরু থেকে শেষ পর্যন্ত যাওয়া আসা করে প্যাভিলিয়ন এর দিকে। কিন্তু সেইসব কারণ এর কোনো ব্যাখ্যা না দিয়ে তিনি এখন এই হাস্যকর ভাবে টস হেরে যাওয়ার কারনকে টেস্ট সিরিজ হেরে যাওয়ার অন্যতম কারণ বলে মনে করছেন।

error: Content is protected !!