অজানা তথ্য

ফেবিকল সবকিছুকে আটকে রাখে, কিন্তু নিজে বোতলে আটকে থাকে না কেন

শৈশবে আমরা সবাই ছেঁড়া বই মেরামত করতে, নোটবুক তৈরি করতে বা যে কোনও নৈপুণ্যের জিনিস তৈরি করতে আঠা বা ফেবিকল ব্যবহার করেছি। আপনি নিশ্চয় দেখেছেন ফেবিকল সম্পর্কিত অনেক বিজ্ঞাপন দেখেছেন যেখানে দাবি করা হয় যে উপাদানটি ভেঙ্গে গেলেও এতে ব্যবহৃত আঠা কখনো নষ্ট হবে না।

আমরা বাড়িতে জিনিসগুলি আটকানোর জন্য ফেভিকল ব্যবহার করি। কিন্তু আপনি কি কখনো ভেবেছেন যে এই আঠা সব জায়গায় লেগে যায় কিন্তু বোতলে ফেভিকল থাকে সেখানে লেগে যায় না কেন? আসলে আঠা তৈরি হয় রাসায়নিক পদার্থ পলিমার থেকে। আঠা প্রস্তুতকারীরা আঠালো ও প্রসারিত করতে পলিমারগুলি সঠিকভাবে মূল্যায়ন করে। 

Image

এরপর সেগুলোকে জলে মেশানো হয়। ফেবিকল একটি সাদা আঠা, এতে জলও থাকে যা দ্রাবক হিসেবে কাজ করে। এই আঠালো শুকিয়ে যায় না এবং তরল আকারে থাকে। বোতল থেকে আঠা বের করার সাথে সাথে এর জল কিছুক্ষণের মধ্যে শুকিয়ে যায় এবং পলিমারগুলি জিনিসের সাথে লেগে থাকে।

এদিকে ফেভিকুইকের মত আঠাগুলিতে জল থাকে না বা পলিমার থেকে তৈরি হয় না। এগুলো সায়ানোক্রাইলেট নামক রাসায়নিক দিয়ে তৈরি হয়। বাতাসে থাকা জলের সংস্পর্শে এলেই রাসায়নিক পদার্থটি জিনিসের সাথে লেগে যায়।

এখন প্রশ্ন হল আঠা তার বোতলে আটকে যায় না কেন? আপনি উপরে নিশ্চয়ই জেনেছেন আঠাতে জল মেশানো হয় এবং একটি শুকিয়ে গেলেই লেগে যায়। আসলে ফেভিকলের বোতলগুলিকে পুরোপুরি সিল করে রাখা হয় যাতে এর ভেতরের বাতাসে শুকিয়ে না যায়। কিন্তু আপনি যদি এর বোতল কিছু সময়ের জন্য বাতাসে খোলা রাখেন, তবে এটি বোতলের সাথেও লেগে যাবে।