Connect with us

ভরপুর পুষ্টিগুণে সমৃদ্ধ বেগুন, প্রতিহত করে একাধিক মারণরোগ

Food

ভরপুর পুষ্টিগুণে সমৃদ্ধ বেগুন, প্রতিহত করে একাধিক মারণরোগ

অনেকে বলেন বেগুন সবজিটির কোন গুনই নেই! কিন্তু পুষ্টিবিদদের মতে এটি পুষ্টিগুণে ভরপুর সমৃদ্ধ একটি সবজি। আমাদের সুস্বাস্থ্যের জন্য ভীষন জরুরী। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা থেকে শুরু করে একাধিক নানান শারীরিক সমস্যা সমাধানে বেগুন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

এবার জেনে নেওয়া যাক, বেগুনের কয়েকটি অজানা গুনাগুন সম্পর্কিত তথ্য:-

Bt Brinjal: Activists slam regulatory body for inaction against illegal cultivation

১) বেগুনের মধ্যে যে ফাইবার রয়েছে তা পেটের সমস্যা দূর করার জন্য বিশেষভাবে কার্যকরী। এর পাশাপাশি বদ হজম দূর করে।

২) বেগুনে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের মধ্যে জমে থাকা দূষিত টক্সিক উপাদানকে কমাতে সাহায্য করে। এছাড়াও কোলন ক্যান্সারের আশঙ্কা কমায়।

৩) বেগুনের যে পরিমাণে ফাইবার রয়েছে তা শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। চিকিৎসকেরা ডায়াবেটিস রোগীদের এটি নিয়মিত খাবারের জন্য পরামর্শ দেন।

Premium Photo | Fresh eggplant

৪) বেগুনের মধ্যে উপস্থিত ফলিক অ্যাসিড গর্ভবতী মহিলাদের শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৫) বেগুনের মধ্যে ফাইবারের পাশাপাশি প্রচুর পরিমাণে রয়েছে পটাসিয়াম ভিটামিন বি৬, যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। সেইসাথে হৃদপিন্ডের কার্যক্ষমতাকে বৃদ্ধি করে। 

৬) বেগুনের মধ্যে বিশেষ কয়েকটি উপকারী অ্যাসিড রয়েছে যা শরীরে প্রবেশের সাথে সাথে রোগ-জীবাণু এবং টিউমার এর বিরুদ্ধে লড়াই শুরু করে। 

11 Best Brinjal Recipes | Easy Brinjal Recipes | Baingan Recipes - NDTV Food

৭) বেগুনে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন; যেমন এ, বি, সি, শর্করা, কার্বোহাইড্রেট, আমিষ এবং আয়রন। বেগুনের উদ্ভিজ্জ আমিষ আমাদের শরীরের হাড়কে শক্তপোক্ত করে তোলে।

৮) বেগুনে ভরপুর ভিটামিন বি ১, বি ৬, বি ৩, সি, কে থাকে। এইজন্য বেগুন হৃদপিন্ডের জন্য ভীষণ উপকারী একটি খাবার। বেগুনের ফ্ল্যাভোনয়েড নামক উপাদানটি হৃদরোগের আশঙ্কা বহুগুণে কমিয়ে দেয়।

৯) বেগুনের মধ্যে উপস্থিত পলিফেনল, যা টিউমারের জীবাণু ও ক্যান্সার কোষের বিস্তার বন্ধ হতে সাহায্য করে।

১০) বেগুনের মধ্যে এমন উপকারী উপাদান রয়েছে যা বিভিন্ন ক্যান্সারের কোষগুলিকে ধ্বংস করে এবং ভাইরাসজনিত রোগ শরীরের ধারে কাছে ঘেঁষতে দেয় না। এছাড়া শরীরের ক্ষতস্থান দ্রুত শুকাতে সাহায্য করে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top