স্বাস্থ্য

মুরগির মেটে খাওয়া ক্ষতিকর না উপকারী? কি বলছেন চিকিৎসকরা

মুরগির মেটে খাওয়া নিয়ে বিভিন্ন জায়গায় বিভিন্ন মত থাকলেও সম্প্রতি চিকিৎসকরা দেখেছেন এটি খাওয়ার মধ্যে কোনরকম ক্ষতিকর দিক নেই। সেই প্রসঙ্গে তারা জানিয়েছেন এই খাদ্যটি মধ্যে রয়েছে ক্যালসিয়াম আয়রন এবং বিভিন্ন মিনারেল সহ ভিটামিন এই খাবারটির মধ্যে বর্তমান রয়েছে।

এছাড়া শরীর গঠনে বিশেষ কার্যকরী মুরগির মেটে বা লিভার। তাহলে চলুন জেনে নেয়া যাক মুরগির মেটে খেলে শরীরে কি কি উপকার পাওয়া যায় –

Chicken Liver, मुर्गे की कलेजी - Asia Chicken & Mutton Halal Meat Shop,  Delhi | ID: 11427801533

১) দৃষ্টিশক্তি উন্নত করে:

মুরগির লিভার বা মেদের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি যা আমাদের দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য। বয়স কালে চোখের সমস্যায় পড়তে হয় না। এছাড়াও ভিটামিন বি মস্তিষ্ককে সচল রাখতে সাহায্য করে। যার ফলে আমরা খুব সহজেই সিদ্ধান্ত গ্রহণ করতে পারি।

২) সেলেনিয়াম:

সেলেনিয়াম নামক এই উপাদানটি মুরগির মধ্যে পাওয়া যায় যা শরীরের পক্ষে উপকারী উপাদান। এর ফলে শরীরের বিভিন্ন জায়গায় গাঁটের ব্যথা, হাঁপানি, কৃমি, শ্বাসকষ্ট, ছোট-বড় সংক্রমণ এবং ডায়াবেটিসের মত রোগ কে সারিয়ে তুলতে সক্ষম।

৩) ওজন বৃদ্ধি করে:

Unexplained Weight Gain: 15 Possible Causes of Sudden Weight Gain

মুরগির মেটের মধ্যে রয়েছে এমন কিছু উপাদান যা আমাদের শরীরের ওজন বৃদ্ধি করতে সক্ষম। যে সকল ব্যক্তিরা অপুষ্টিজনিত কিংবা রুগ্ন অবস্থায় ভুগছেন তারা দৈনিক মুরগির মেটে খেতে পারেন। এর ফলে তারা শারীরিক দিক থেকে অনেকটাই সুস্থ বোধ করবেন। এছাড়া আপনি ওজন বৃদ্ধি করার কথা ভাবলে এটি দৈনিক খাবারের তালিকায় রাখুন।

৪) উচ্চ রক্তচাপজনিত সমস্যা:

আপনি যদি উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভুগে থাকেন তাহলে মুরগির মেটে খাওয়া শুরু করুন এটি খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি দেবে আপনাকে।

৫) হার্ট শক্তিশালী করে:

Wear Red Friday in Support of Women's Heart Health - Williamson Source

হৃদ সংক্রান্ত রোগের আজকাল প্রায়ই ব্যক্তিরা আক্রান্ত হচ্ছেন। নিয়মিত মুরগির মেটে খাওয়া শুরু করলে এই ধরনের সমস্যা মানুষের ধারে কাছে ঘেষতে পারে না। এছাড়াও এর মধ্যে রয়েছে প্রচুর কোলাজেন যার ফলে শরীরের শিরা উপশিরা এর মধ্যে দিয়ে রক্ত চলাচল এর পরিমাণ বৃদ্ধি পায়।

৬) ক্যান্সার প্রতিরোধ করে:

মুরগির মেটের মধ্যে রয়েছে সেলেনিয়াম নামক এক উপকারী উপাদান। এই উপাদানটি কোলন ক্যান্সারের সমস্ত কোষগুলিকে মেরে ফেলতে সক্ষম। তাই আপনি মুরগির মেটে অনায়াসে খেতে পারেন।

৭) রক্তাল্পতা দূর করে:

Iron-deficiency Anemia: Symptoms, Causes, Types, diet, and treatment - Dr.  B. Lal Clinical Laboratory Pvt Ltd

মুরগির মেটের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, যা কিনা রক্তের লোহিত কণিকা এবং হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি করতে সহায়তা করে। যার ফলে রক্তাল্পতায় ভোগা রোগীদের ক্ষেত্রে এটি একটি অপরিহার্য খাবার।

৮) সর্দি-কাশি সারিয়ে তোলে:

মুরগির লিভার বা মেটের মধ্যে রয়েছে পর্যাপ্ত পরিমাণে দস্তা, যা সাধারণ সর্দি-কাশি অসুখ-বিসুখ এবং সেইসাথে টনসিলের সমস্যা দূর করতে সক্ষম।

error: Content is protected !!