Connect with us

রাতে রুটি খাওয়া ক্ষতিকর না উপকারী? আসলটা জেনে নিন

Health

রাতে রুটি খাওয়া ক্ষতিকর না উপকারী? আসলটা জেনে নিন

বাঙ্গালীদের ভাতের পরে প্রধান খাদ্য হলো রুটি। তাই অনেকেই সকালে রুটি দিয়ে ব্রেকফাস্ট করেন আবার কেউ কেউ রাত্রিবেলায় খাবারের তালিকায় রুটি রাখেন। কিন্তু এই রুটি খাওয়া আদৌ কি স্বাস্থ্যের পক্ষে ভালো, নাকি উপকারী? এই নিয়ে আজও তর্ক বাঁধে এবং বিতর্ক রয়েছে।

সুস্থ থাকতে রুটি খাওয়া কতটা কতটা জরুরি? | The Bangladesh Daily

বিশেষজ্ঞদের মতে, রাত্রি বেলায় রুটি খেলে একাধিক সমস্যার সমাধান হয়। এর মধ্যে কোন ফ্যাট থাকে না, তাই মুটিয়ে যাওয়ার সমস্যা নেই। এছাড়াও এটি হার্ট অ্যাটাকের সম্ভাবনাকে কমিয়ে দেয়। রাত্রি বেলায় রুটি খেলে শরীরে কি কি পরিবর্তন আসে, চলুন জেনে নেওয়া যাক –

ওজন কমায়: রুটিতে ক্যালরির পরিমাণ খুবই কম থাকায় এটি খেলে ওজন বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকেনা। এটি শরীরকে সর্বদা ফিট রাখে।

How to Lose Weight and Keep It Off - HelpGuide.org

চর্বি কমায়: রুটির মধ্যে কোন ফ্যাট জাতীয় পদার্থ থাকে না তাই এটি খেলে শরীরে চর্বি হওয়ার সম্ভাবনা কমে এবং চর্বি থাকলেও তা দূর করতে সাহায্য করে।

সুগারের লেভেল ঠিক রাখে: রুটির মধ্যে রয়েছে গ্লাইসেমিক ইনডেক্স নামক একটি উপকারী উপাদান যা রক্তের মধ্যে সুগার লেভেলকে ঠিক রাখতে সাহায্য করে। এটি ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে ভীষণ উপকারী।

Tip: Glucose Monitoring for Fat Loss | T Nation

ভিটামিন ও খনিজ: শরীরের মধ্যে যে পরিমাণ ভিটামিন ও খনিজের চাহিদা রয়েছে তার সবটাই পূরণ হয় রুটি খেলে।

অন্যান্য রোগের আশঙ্কা কমিয়ে দেয়: রুটি কয়েকটি মারাত্মক রোগ দূর দূরে রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে শুরু করে হার্ট অ্যাটাক, স্ট্রোক এর মত রোগের আশঙ্কাও কমিয়ে দেয়।

How depression can lead to heart disease

হজম ক্ষমতা বৃদ্ধি করে: রুটির মধ্যে রয়েছে এক বিশেষ প্রকারের ফাইবার যা আমাদের হজম ক্ষমতাকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। এর ফলে বুক জ্বালা, বদহজম, গ্যাস্ট্রিকের মতো শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তাই রাত্রে বেলায় অনায়াসে রুটি খাওয়া যেতে পারে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top