Connect with us

Food

মটরশুঁটি খাওয়ার কয়েকটি বিশেষ গুণাগুণ সম্পর্কে জেনে নিন

শীতকালে মটরশুঁটি সকলের প্রায় একটি প্রিয় সবজি। খেতে যেমন মজা তেমনি পুষ্টিগুণও অনেক। নিয়মিত মটরশুঁটি খেলে ক্যানসার প্রতিরোধ, ওজন নিয়ন্ত্রণসহ নানাধরনের স্বাস্থ্যসমস্যা দূর হয়। গবেষণায় দেখা গিয়েছে, ৩ পিস মাটন এর থেকেও বেশি কার্যকরী মটরশুঁটি। চলুন জেনে নেয়া যাক মটরশুঁটির গুনাগুন –

Image result for peas

১) ওজন নিয়ন্ত্রণ: মটরশুঁটির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং পুষ্টি জাতীয় উপাদান। ক্যালরির পরিমাণ খুবই কম এবং চর্বি নেই বললেই চলে যার ফলে মটরশুঁটি খেলে ওজন নিয়ন্ত্রণ থাকে।

২) সুস্থ্য থাকা: মটরশুঁটিতে থাকে জিংক, আয়রন ও ক্যালসিয়ামের মতো গুরুত্বপূর্ণ উপাদান এবং উচ্চ পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। যার ফলে নিয়মিত মটরশুঁটি খেলে নানা ধরনের অসুখ-বিসুখ থেকে রক্ষা পাওয়া যায়।

৩) ক্যান্সারে ঝুঁকি কমায়: মটরশুঁটির দানাতে পলিফেনন থাকে, যা ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে। তাছাড়া মটরশুঁটিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লামেটরি, যা সব ধরনের ক্যান্সারের ঝুঁকি কমায়।

৪) বয়সের ছাপ কমানো: মটরশুঁটিতে অ্যান্টি-অক্সিডেন্ট, ফেনোলিক এসিড, পলিফেনন, ক্যারোটিন ও ক্যাটিসিন নামক উপাদান থাকে। তাই প্রতিদিন মটরশুঁটি খেলে সহজে বয়সের ছাপ পড়েনা।

৫) হজম শক্তি বৃদ্ধি: মটরশুঁটিতে থাকে ফাইবার, যা হজমে সাহায্য করে। তাই যাদের কোষ্ঠকাঠিন্য আছে তাদের জন্য মটরশুঁটি খুবই উপযোগি খাবার।

৬) দৃষ্টিশক্তি: মটরশুঁটিতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ থাকে। নিয়মিত মটরশুঁটি খেলে দৃষ্টিশক্তি বাড়ে।

৭) ক্ষত সারানো: মটরশুঁটি ত্বকের জন্য ভালো। এতে থাকে ভিটামিন সি, যা ত্বকের সৌন্দর্য বাড়ায়। তাছাড়া কোথাও পুড়ে গেলে দ্রুত সারিয়ে ফেলার জন্য মটরশুঁটির জুড়ি নেই।

৮) ত্বকের উজ্জ্বলতা: মটরশুঁটি সেদ্ধ করে পেষ্ট বানিয়ে লাগাতে পারেন ত্বকে। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

 ৯) চুল পড়া রোধ: নিয়মিত মটরশুঁটি খেলে চুল পড়া অনেকটা কমে যায়।  মটরশুঁটিতে ভিটামিন বি১২, ফলিক ও ভিটামিন বি৬ থাকে। এই উপাদানগুলো রক্তে লৌহ কণিকা তৈরিতে সাহায্য করে। লৌহ কণিকা শরীরের সমস্ত কোষে অক্সিজেন ও পুষ্টি বহন করে। ফলে চুল প্রয়োজনীয় পুষ্টি ও অক্সিজেন পায়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top