স্বাস্থ্য

মাঝেমধ্যেই কি তীব্র মাথা যন্ত্রণায় ভোগেন? রইল কয়েকটি ঘরোয়া প্রতিকার

দৈনন্দিন জীবনে আমরা প্রাথমিকভাবে যে সকল সমস্যায় পড়ি তাদের মধ্যে মাইগ্রেন বা মাথা যন্ত্রণা অন্যতম। খুব কম মানুষই আছেন যারা কখনও এই সমস্যার মুখোমুখি হননি। অধিকাংশ মানুষ এই সমস্যায় জর্জরিত, তবে এই নিয়ে তেমন কোন চিন্তার কারন নেই।

অনেকে আছেন যারা মাথা ব্যাথা সহ্য করতে না পেরে মুঠো মুঠো ওষুধ খেয়ে নেন এর ফলে তারা অজান্তেই ডেকে আনে নানান রোগ। তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চললেই সমাধান পেতে পারেন! এবার জেনে নিন —

☞ মাথা যন্ত্রণা বা মাইগ্রেন হওয়ার কারণ:

Image result for headaches

১) সর্দি, ঠান্ডা লাগা কিংবা আবহাওয়া পরিবর্তনজনিত কারণে অনবরত মাথাব্যথা হতে পারে।

২) যদি কোনও ব্যক্তি উদ্বেগের কারণে মানসিক চাপের মধ্যে থাকেন বা উদ্বেগ অনুভব করেন তবে মাথাব্যথার কারণ হতে পারে।

৩) অনেক সময় বেশি পরিমাণে অ্যালকোহল সেবনের কারণে মাথাব্যথাও শুরু হয় এবং একটানা চলতে থাকে। এর কারণ হল অ্যালকোহলের কারণে ঘুম সম্পূর্ণ হয় না এবং ক্লান্তি অনুভূত হয়, যার ফলেই মাথাব্যথা শুরু হয়।

৪) চোখের যদি সমস্যা থাকে, কিছু দেখতে বা পড়তে চোখের উপর অনেক জোর দেওয়া হয়, তবে এর কারণেও মাথা ব্যথা হতে পারে। 

৫) ক্ষুধার্ত থাকার কারণেও মাথা ব্যথা হয়। এর কারণ হ’ল দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে শরীরের রক্তে শর্করার মাত্রা হ্রাস পায় এবং এর ফলে মাথাব্যথা শুরু হয়।

৬) শরীরে জলের অভাবেও (ডিহাইড্রেশন) মাথাব্যথা শুরু হয়। এর কারণ হল শরীর যখন জলশূন্য হয়ে পড়ে তখন মস্তিষ্কের টিস্যুগুলিতে জলের ঘাটতি হয় এবং এর ফলে মাথা ব্যথা শুরু হয়। তাই অধিক পরিমাণে জল পান করা উচিত। 

৭) সপ্তাহে ২-৩ বারের বেশি পেইন কিলার গ্রহণ করলে মাথা ব্যথার সমস্যা হতে পারে। যারা খুব বেশি ওষুধের উপর নির্ভরশীল হয়ে থাকেন তাদের ক্ষেত্রেও এটি ঘটে।  

☞ মাথাব্যথা এড়ানোর উপায়:

Image result for headaches

— যে জিনিস গুলোতে আপনার উদ্দীপনা অনেক বেশি হয় সেগুলি এড়িয়ে চলুন। উদাহরণস্বরূপ বলা যায়, কিছু তীব্র সুগন্ধির কারণে মাথাব্যথা হতে পারে।

— মাথাব্যথার ক্ষেত্রে খুব বেশি ওষুধ খাওয়া থেকে বিরত থাকুন কারণ যারা ওষুধের উপর বেশি নির্ভরশীল হয়, তাদের ঘন ঘন মাথা ব্যথা হয়।

— নিয়মিত ৭-৮ ঘন্টা ঘুমানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি পর্যাপ্ত পরিমাণে ঘুমান তাহলে এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব।

— দিনের সঠিক সময়ে খাবার খান ও পুষ্টিকর খাদ্য গ্রহণ করুন। উদাহরণস্বরূপ, প্রাতঃরাশ এড়িয়ে সরাসরি লাঞ্চ বা লাঞ্চ এড়িয়ে সরাসরি ডিনার করলে মাথা ব্যাথা হতে পারে।

— যতদূর সম্ভব স্ট্রেস থেকে দূরে থাকুন। সমস্ত কুচিন্তা এবং নেতিবাচক ভাবনাগুলিকে ঝেড়ে ফেলে দিন। এর পাশাপাশি নিয়মিত যোগ ব্যায়াম ও ধ্যান করলে এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

— অধিক পরিমাণে কফি পান করলেও মাথা ব্যথার কারণ হতে পারে, কারণ কফির মধ্যে রয়েছে ক্যাফিন নামক যা মাথাব্যথার কারণ হয়ে ওঠে।

error: Content is protected !!