Connect with us

ODI-তে এই ৬ ভারতীয় অধিনায়কের অধীনে এমএস ধোনির ব্যাটিং গড় কত, জানেন?

Cricket

ODI-তে এই ৬ ভারতীয় অধিনায়কের অধীনে এমএস ধোনির ব্যাটিং গড় কত, জানেন?

মহেন্দ্র সিং ধোনি ২০০৪ সালে সৌরভ গাঙ্গুলীর হাত ধরে ওডিআইতে অভিষেক করেন। এরপর তিনি বিভিন্ন ভারতীয় অধিনায়ক এর অধীনে খেলেন। একটা সময় তিনিই ভারতীয় দলের হয়ে দীর্ঘদিন অধিনায়কের দায়িত্ব পালন করেছেন।

এখনো অবধি ৩৫০টি ওডিআই ম্যাচে ৫০.৫৮ গড় নিয়ে ১০,৭৭৩ রান করেছেন। যার মধ্যে রয়েছে ১০টি সেঞ্চুরি ও ৭৩টি হাফ সেঞ্চুরি। তবে আজকের প্রতিবেদন রয়েছে, ODI-তে ৬ ভারতীয় অধিনায়কের অধীনে খেলা এমএস ধোনির ব্যাটিং গড় কত জানেন? চলুন জেনে নেওয়া যাক-

৬) রোহিত শর্মা: 

Rohit says 'ideal' number four is Dhoni, differs with Kohli

বিরাট কোহলির অনুপস্থিতিতে রোহিত শর্মা অধিনায়ক হিসেবে যথেষ্ট সাফল্য লাভ করেছেন। ধোনি বারবার ব্যর্থ হলেও সুযোগ করে দিয়েছেন রোহিত। এখনো পর্যন্ত রোহিতের অধীনে ৯টি ওডিআই ম্যাচ খেলে ২৩.৬৬ গড় নিয়ে ১৪২ রান করেছেন।

৫) রাহুল দ্রাবিড়: 

MS Dhoni Right to Quit as Captain If He Doesn't See Himself at ...

মহেন্দ্র সিং ধোনি সত্যিই দ্রাবিড়ের অধীনে খেলে যথেষ্ট সাফল্য পেয়েছিলেন। ধোনিকে ব্যাটিং অর্ডারে বরাবরই ৩-৪ নম্বরে স্থান দিয়েছিলেন দ্রাবিড়। এই ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান দ্রাবিড়ের অধীনে ৬৫টি ম্যাচ খেলে ৪০.৯২ গড় নিয়ে ১৭১৯ রান করেন।

৪) সৌরভ গাঙ্গুলী: 

Not just among best finishers, a great cricketer as well': Sourav ...

সৌরভের অধীনেই ধোনির ওডিআই ক্রিকেটে অভিষেক ঘটে এবং পাকিস্তানের বিরুদ্ধে প্রথম সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি। সৌরভই তার দক্ষতা খুঁজে পেয়েছিলেন, এরপর বাকিটা ইতিহাস। সৌরভ এর অধীনে তিনি মাত্র ১২টি ওডিআই ম্যাচ খেলেন এবং ৪৪.৪৬ গড় নিয়ে ৪১৮ রান করেছিলেন।

৩) বীরেন্দ্র সেহবাগ: 

Mahendra Singh Dhoni has a big heart: Virender Sehwag

সেহবাগই প্রথম অধিনায়ক যিনি ধোনিকে ওপেনিং করিয়েছিলেন। ইংল্যান্ডের বিপক্ষে জামশেদপুরে ধোনি ওপেনিং করতে নেমে দুর্দান্ত ৯৬ রানের একটি ইনিংস খেলেন। ধোনি সেহবাগের অধীনে মাত্র ৪টি ম্যাচ খেলেছিলেন এবং ৫৫.৩৩ গড় নিয়ে ১৬৬ রান করেন। 

২) মহেন্দ্র সিং ধোনি: 

ICC World Cup 2019: MS Dhoni sets field while batting ...

মহেন্দ্র সিং ধোনি তার নিজের অধীনেই ২০০টি ম্যাচ খেলেছেন। সমস্ত আইসিসি ট্রফিগুলি জিতে ভারতীয় দলকে উপহার দিয়েছেন। এই সময়ে তিনি ৫৩.৫৫ গড় নিয়ে ৬৬৪১ রান করেন। যার মধ্যে রয়েছে ৬টি সেঞ্চুরি এবং ৪৭ টি হাফ সেঞ্চুরি।

১) বিরাট কোহলি: 

Loyal Kohli backs Dhoni | Deccan Herald

যে সমস্ত ভারতীয় অধিনায়ক এর অধীনে ধোনি খেলেছেন তাদের মধ্যে কোহলির অধীনে সর্বাধিক গড় রয়েছে তার। কিন্তু অবাক লাগে তার জাতীয় দলে ফেরা নিয়ে এখন অনিশ্চয়তা দেখা দিয়েছে। কোহলির অধীনে ৫৭টি ওডিআই ম্যাচ খেলে ৫৬.০৩ গড় নিয়ে ১৫১৩ রান করেছেন। 

Continue Reading
Click to comment
To Top