Connect with us

সূর্য গ্রহনের সময় ভুলেও এই কাজগুলি করবেন না, সরাসরি প্রভাব পড়ে শরীরে

News

সূর্য গ্রহনের সময় ভুলেও এই কাজগুলি করবেন না, সরাসরি প্রভাব পড়ে শরীরে

২১ জুন অর্থাৎ আগামীকাল আকাশের সূর্য গ্রহণ দেখা যাবে। এই সূর্যগ্রহণের সাক্ষী হবে সমগ্র দেশবাসী। ভারতীয় সময় অনুযায়ী সকাল ৯টা বেজে ১৫ মিনিট ৫৮ সেকেন্ডে শুরু হবে এই সূর্যগ্রহণ। কিন্তু সম্পূর্ণরূপে এই সূর্যগ্রহণ দেখা যাবে সকাল ১০টা বেজে ১৭ মিনিট ৪৫ সেকেন্ডে। এই সূর্যগ্রহণ বেলা ১২টা বেজে ১০ মিনিট ৪ সেকেন্ড অব্দি স্থায়ী থাকবে।

এই গ্রহণ শেষ হবে দুপুর ২ বেজে ২ মিনিট ১৭ সেকেন্ডে। তবে এই সূর্যগ্রহণ পূর্ণগ্রাস নয়। বিশেষজ্ঞরা এই গ্রহনকে বলয়গ্রাস সূর্যগ্রহণ বলে আখ্যা দিয়েছেন। অন্যান্য দেশের মতো ভারতেও রবিবার এই গ্রহণ দেখা যাবে। এদিন চাঁদ সূর্যকে ঢেকে দেবে। তবে চাঁদ সূর্যকে পুরো ভাবে ঢেকে দিতে পারবে না, থেকে যাবে একটি আংটির মতন বলয়। এই গ্রহণ ভারতের বিভিন্ন স্থান থেকে দেখা যাবে।

Total Solar Eclipse Science

আয়ুর্বেদিক শাস্ত্র মতে, গ্রহণের সময় কোন খাবার খাওয়া নিষিদ্ধ। এই সময় জলে তুলসী পাতা ও দূর্বা ঘাস দেওয়ার রীতি পরিচালিত আছে। অনেকে বিশ্বাস করে যে এতে জল পরিশুদ্ধ থাকে। এছাড়া অনেকে আরও বিশ্বাস যে এই সময় অন্ন গ্রহণ করা অত্যন্ত অশুভ। এসব ছাড়াও অনেকে মনে করেন যে সূর্যগ্রহণ গর্ভবতী মহিলাদের জন্য বিপদজনক। তাই তাদের গ্রহণ শেষ না হওয়া অব্দি বাড়ির বাইরে বেরোতে দেওয়া হয় না।

আবার রান্না না করারও পরামর্শ দেওয়া হয় গ্রহণের সময়। যে সব মানুষ অসুস্থ বা ক্লান্ত বা বৃদ্ধ তাদের ক্ষেত্রে জল, ডাবের জল বা এই ধরনের কোন পানীয় জাতীয় খাবার দেওয়া যেতে পারে। তবে ভারী খাবার দিতে মানা করা হয়ে থাকে। গ্রহণের সময় শাড়িতে পিন বা কোন ধরনের গয়না পরতে মানা করা হয় এতে নাকি বিপদ হতে পারে। তবে এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া যায় না।

গ্রহণের সময় তুলসী গাছ স্পর্শ করা উচিত নয়। এছাড়া এই সময় চুল দাড়িও কাটা উচিত নয়। গ্রহণের সময় ক্ষতিকারক রশ্মি বিকিরিত হয় বলে এই সময় বাড়ির বাইরে না বেরোনো উচিত। এই সময় অশুভ শক্তি ক্ষমতা বৃদ্ধি পায় তাই গ্রহণের সময় কোন নির্জন স্থান বা শ্মশানে না যাওয়াই ভালো।  

এছাড়া কখনোই খালি চোখে সূর্যগ্রহণ দেখা ঠিক নয়। এতে চোখের কোনো বড়সড় ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। বিশেষজ্ঞদের মতে দূরবীন, ক্যামেরা লেন্স, টেলিস্কোপ দিয়ে এই গ্রহণ দেখা ভালো। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top