ক্রিকেট

ধোনির এমন পাঁচটি রেকর্ড রয়েছে যা অন্য কোনো খেলোয়াড়ের এক জীবনে সম্ভব নয়

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি হলেন সেই খেলোয়াড় যিনি ভারতীয় ক্রিকেটকে চরম পর্যায়ে নিয়ে গেছেন। বর্তমানে বিরাট কোহলি ভারতীয় দলকে যেভাবে নেতৃত্ব দিচ্ছেন তা এর পিছনে ধোনির যথেষ্ট অবদান রয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে মাহির অজস্র রেকর্ড রয়েছে তবে এমন পাঁচটি রেকর্ড যা অন্য কোন খেলোয়াড়ের এক জীবনে ভাঙ্গা প্রায় অসম্ভব। 

১) ওডিআইতে সর্বাধিক নট আউট:

News and Analysis : India news | Manjrekar: Dhoni walks into the ...

মহেন্দ্র সিং ধোনিকে বেস্ট ফিনিশার এই কারণেই বলা হয় কারণ শেষ পর্যন্ত তিনি অপরাজিত থেকে বহু ম্যাচ জিতিয়ে ফিরেছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ২৯৬টি ওডিআই ইনিংসে মোট ৮৪ বার নট আউট থেকেছেন। এই রেকর্ড অন্য কোন ব্যাটসম্যানের পক্ষে ভাঙ্গা প্রায় অসম্ভব।

২) দ্রুততম স্টাম্প করার রেকর্ড:

WATCH: GONE IN A FLASH! MS Dhoni's quick stumping of Keemo Paul is ...

বিশ্বের অন্যতম সেরা সফলতম উইকেটরক্ষক হলেন মহেন্দ্র সিং ধোনি। ধোনির ব্যাট যেভাবে চলে চেয়েও অনেক বেশি দ্রুত চলে উইকেট এর পিছনে তার হাত। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম স্টাম্পিংয়ের রেকর্ডটি রয়েছে তার নামে। ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কিমো পলকে মাত্র ০.০৮ সেকেন্ডের মধ্যেই স্টাম্প আউট করেছিলেন।

৩) ওডিআইতে উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর:

How Greg Chappell's Challenge Helped MS Dhoni Turn Into A Great ...

২০০৫ সালে জয়পুরে শ্রীলংকার বিরুদ্ধে মহেন্দ্র সিং ধোনি অপরাজিত ১৮৩ রানের বিখ্যাত ইনিংস খেলে দলকে জিতিয়ে ছিলেন। সেদিনই তিনি ক্রিকেট বিশ্বকে জানিয়ে দেন এক নতুন ফিনিশারের আগমন ঘটেছে। ওয়ানডেতে যেকোনো উইকেট রক্ষকের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর এটি। ১৫ বছর পেরিয়ে গেলেও এই রেকর্ড আজও অক্ষত রয়েছে। 

৪) আইসিসি’র সমস্ত ট্রফি জেতা একমাত্র অধিনায়ক:

Top Ten Records Held By Former Indian Captain Mahendra Singh Dhoni

মহেন্দ্র সিং ধোনি বিশ্বের একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির সমস্ত ট্রফি (২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি) জিতেছেন। তিনি ছাড়া আজ অব্দি কোন অধিনায়ক এই কৃতিত্ব অর্জন করতে পারেননি। শুধু তাই নয়, টেস্টে ভারতীয় দলকে প্রথমবারের মতো ১নং রাঙ্কে নিয়ে গিয়েছিলেন।

৫) ওয়ানডেতে সর্বাধিক ছক্কা মেরে ম্যাচ জিতিয়েছেন:  

A Century Of Half Centuries: A Feat Only MS Dhoni Could Achieve ...

মহেন্দ্র সিং ধোনির বড়ো বড়ো ছক্কা হাঁকানোর দক্ষতা রয়েছে। বেশিরভাগ সময় তাকে ছক্কা হাঁকিয়ে ম্যাচ ফিনিস করতে দেখা গেছে – যেভাবে আমরা ২০১১ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে দেখেছি। এখনো অবধি তিনি সর্বাধিক ৯ বার ছক্কা হাঁকিয়ে ম্যাচ জিতিয়েছেন – যা একটি বিশ্ব রেকর্ড।

error: Content is protected !!