ক্রিকেট

পরাজিত দলের খেলোয়াড় হয়েও সর্বাধিক বার ‘ম্যান অব দ্য ম্যাচ’ হয়েছেন এই পাঁচ ক্রিকেটার

একটি ম্যাচ জয়ের পেছনে সকলেরই কমবেশি অবদান থাকে। কিন্তু একজনের উপর নির্ভর করে কখনোই ম্যাচ জেতা সম্ভব নয়, ক্রিকেট ইতিহাস এই ঘটনার বারবার সাক্ষী থেকেছে। তবে এমন কয়েকজন খেলোয়াড় ছিলেন যাদের দুরন্ত পারফরম্যান্স সকলের নজর কাড়ে এবং তার দল পরাজিত হলেও ম্যাচ জয়ের সেরা পুরস্কারটি তিনিই পান।

আজকের প্রতিবেদনে রয়েছে, পরাজিত দলের খেলোয়াড় হয়েও সর্বাধিক বার ‘ম্যান অব দ্য ম্যাচ’ হয়েছেন যে পাঁচ ক্রিকেটার; এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) শচীন টেন্ডুলকার: ৯ বার

Pause, rewind, play: Sachin Tendulkar's sublime knock of 175 in a losing  cause against Australia

‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকার তাঁর দীর্ঘ ২৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে অনেক স্মরণীয় ইনিংস খেলেছেন। ভারতের মিডল অর্ডারের ব্যর্থতার কারণে বহুবার তিনি শেষ পর্যন্ত একহাতে লড়াই করে গেছেন। তার ক্যারিয়ারের সবচেয়ে উল্লেখযোগ্য দিকটি হলো অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৭৫ রানের ইনিংস খেলেও দলকে জেতাতে ব্যর্থ হয়েছেন। তবে ভারতীয় দল হেরে গেলেও সর্বাধিকবার শচীন টেন্ডুলকার ৯ বার ম্যান অব দ্যা ম্যাচ হন।

২) ক্রিস গেইল: ৬ বার

Chris Gayle returns to West Indies squad for T20I series vs Sri Lanka |  Colombo Gazette

৯০ দশকের অন্যতম সেরা মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল এখনো আন্তর্জাতিক ক্রিকেটের সাথে যুক্ত রয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের অন্যান্য খেলোয়াড়দের ব্যর্থতার কারণে হেরেছে দল তবে একা হতে বারবার লড়াই করেছেন ক্রিস গেইল। প্রসঙ্গত ২০০২ সালে ভারতের বিপক্ষে তিনি ১৪০ রানের দুরন্ত ইনিংস খেলে ৩২৫ রানের টার্গেট দিলেও পরাজয়ের মুখোমুখি হতে হয়।

৩) অরবিন্দ ডি সিলভা: ৫ বার

Aravinda de Silva to quit Sri Lanka post | cricket.com.au

শ্রীলঙ্কা ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র অরবিন্দ ডি সিলভা। ব্যাটিং অর্ডারে তিন নম্বর স্থানটি তার একেবারেই পাকাপোক্ত ছিল। শ্রীলংকার হয়ে তিনি অনেক স্মরণীয় ইনিংস খেলেছেন তবুও তাকে বেশ কয়েকবার পরাজয়ের মুখোমুখি হতে হয় কিন্তু ম্যাচের সেরা খেলোয়াড় তিনিই নির্বাচিত হন।

৪) অ্যান্ডি ফ্লাওয়ার: ৫ বার

Andy Flower Regrets 'Not Being Wiser' Over 2003 Black Armband Protest

জিম্বাবুয়ের ক্রিকেট ইতিহাসে অ্যান্ডি ফ্লাওয়ারের মত দ্বিতীয় কেউ আসেনি। একা হাতে বহুবার তিনি তার দলকে টেনে নিয়ে গেছেন তবুও পরাজয় এড়াতে পারেনি। তবে তার দুরন্ত পারফরমেন্সের কারণে তিনি পরাজিত দলের খেলোয়াড় হয়েও মোট ৫ বার ম্যান অফ দ্যা ম্যাচ এর খেতাব অর্জন করেছেন। তিনি যদি শক্তিশালী কোন দলের হয়ে খেলতেন তাহলে অনেক বেশি পুরস্কার পেতেন।

৫) জাভেদ মিয়াঁদাদ: ৫ বার

World Cup flashbacks: When Miandad mimicked More in 1992 - myKhel

শারজায় ফাইনাল ম্যাচে ভারতের বিপক্ষে শেষ বলে ছক্কা হাঁকিয়ে ম্যাচ দিয়েছিলেন জাভেদ মিয়াঁদাদ, এটাই ছিল তাঁর ক্যারিয়ারের সেরা কৃতিত্ব। এছাড়াও বেশ কয়েকটি তিনি স্মরণীয় ইনিংস খেলেছিলেন তবুও পাকিস্তানি দলকে পরাজয়ের মুখোমুখি হতে হয়। তবে তার পারফরমেন্সের ভিত্তিতে পরাজয় দলের খেলোয়াড় হয়েও মোট ৫ বার ম্যান অফ দ্যা ম্যাচ হয়েছিলেন।

error: Content is protected !!