অন্যান্য

আগামী ৪৮ ঘণ্টায় প্রবল দুর্যোগের আশঙ্কা, বঙ্গোপসাগরে ফুঁসছে ঘূর্ণিঝড় ‘‌আমফান’

বঙ্গোপসাগরে প্রবল এক নতুন ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়েছে যার নাম “আমফান”। আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই প্রবল দুর্যোগের আশঙ্কা দেখা দিয়েছে। আজ বিকেলের পর থেকে আগামী রবিবার পর্যন্ত সারা রাজ্যে প্রবল ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

আন্দামানের উপসাগরে ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে এই নিম্নচাপের সৃষ্টি হতে পারে বলে জানা গেছে। আজকের মধ্যেই এই নিম্নচাপ প্রবল শক্তিশালী হয়ে উঠবে। আন্দামান-নিকোবর এবং উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী চার-পাঁচ দিন ঝড়ঝঞ্জা দেখা দিতে পারে।

IMD Releases New List of Upcoming Cyclone Names Over North Indian ...

পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে অতি গভীরভাবে প্রবল নিম্নচাপের সৃষ্টি হলে প্রথমে ভারতের উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে তারপরে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে মায়ানমার এবং বাংলাদেশে প্রবেশ করবে। এই সময় নিম্নচাপের সঙ্গে ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘন্টায় প্রায় ৭০ কিলোমিটার।

আমফানের ঘূর্ণিঝড়ের আশঙ্কার জেরে মৎস্যজীবীদের সমুদ্রের যাওয়া নিষেধ করা হয়েছে। এই নিম্নচাপের জেরে আংশিক মেঘলা আকাশ থাকবে এবং বেলা বাড়ার সাথে সাথে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামীকাল সকাল থেকেই বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে জানা গেছে।

আজ শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৬ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রী কম, গতকাল বিকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রী বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৬ থেকে ৯০ শতাংশ।

Shaheen, Gulab, Agni: MeT bodies of 13 nations name future ...

“আমফান” ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী চার পাঁচ দিন অতিমাত্রায় বৃষ্টি হবে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। এছাড়াও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে নাগাল্যান্ড, মিজোরাম, মেঘালয়, অসম এবং কর্নাটকের উপকূলবর্তী এলাকায়।

এইদিকে উত্তরবঙ্গ একটি এবং উড়িশ্যাতে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে।এই জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। স্বাভাবিকভাবেই ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। এদিন সকাল থেকেই রাজ্যের কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হয়। নদিয়া এবং উত্তর ২৪ পরগনার কয়েকটি জায়গায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

error: Content is protected !!