Connect with us

অজানা তথ্য

বিশ্বের যেসব দেশগুলিতে কোনও সেনাবাহিনী নেই, তবুও তারা নিরাপদে রয়েছে

একটি দেশের শক্তি তার সামরিক শক্তি দ্বারা অনুমান করা হয়। এই প্রসঙ্গে, যদি কোনও দেশে বিপুল সংখ্যক সৈন্য ও আধুনিক অস্ত্র থাকে তবে সেই দেশটিকে বিশ্বের শক্তিশালী সেনা হিসাবে বিবেচনা করা হয়। সামরিক শক্তি দেশের জনগণের সুরক্ষা প্রদান করে।

তবে আপনি হয়ত জানেন না যে পৃথিবীতে এমন অনেক দেশ রয়েছে যাদের কোনও সেনাবাহিনী নেই, তবে সেখানকার পুলিশই এই সমস্ত কাজ পরিচালনা করে। এবার সেইসব দেশগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) অ্যান্ডোরা:
স্পেন ও ফ্রান্সের সীমান্তবর্তী একটি দেশ হল অ্যান্ডোরা। সবুজে ঘেরা এই দেশটি শান্তিপ্রিয় দেশ গুলির মধ্যে অন্যতম। এই দেশে কোন সেনাবাহিনী নেই তবে তাদের নিজস্ব একটি প্রতিরক্ষার দল রয়েছে।

Quality of life in Andorra

২) কোস্টারিকা:
১৯৪৮ সালে গৃহযুদ্ধ চলাকালীন প্রবল ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়। এই সময় চরম আর্থিক সংকটে সেদেশের সরকার আর সেনাবাহিনীর ব্যয় ভার বহন করতে পারেনি। তখন থেকেই দেশটিতে কোনো সেনাবাহিনী নেই।

৩) ডোমেনিকা:
ক্যারিবীয় দ্বীপ অঞ্চলের এই ছোট্ট প্রাকৃতিক সৌন্দর্যের দেশটিতে ১৯৮১ সাল থেকে কোন সেনাবাহিনী নেই। তবে আঞ্চলিক নিরাপত্তা বাহিনী রয়েছে।

Domenika+Adam's Bonticou Crag Elopement | New york wedding ...

৪) গ্রানাডা:
১৯৮৩ সালের পর থেকে এই দেশে সেনাবাহিনী অপসারণ করা হয়। এই দেশের নিরাপত্তার দায়িত্ব কেবল পুলিশের উপরে রয়েছে।

৫) হাইতি:
১৯৯৫ সালের পর থেকে এই দেশটিতে কোনো সেনাবাহিনী গঠন হয়নি। বারবার প্রতিকূলতার, সেনা অভ্যুত্থান এবং সংঘাতের কারণে সে দেশে সেনাবাহিনী বাতিল করা হয়।

৬) আইসল্যান্ড:
বিশ্বের অন্যতম সুরক্ষিত এবং শান্তিপূর্ণ দেশের তালিকা সবার শীর্ষে রয়েছে আইসল্যান্ড। ১৮৬৯ সাল থেকে এই দেশে কোন সেনাবাহিনী নেই। বর্তমানে আইসল্যান্ড ন্যাটোর সদস্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে প্রতিরক্ষার বিষয়ে চুক্তির স্বাক্ষরিত করেছে।

Flytrex | Drone delivery for eCommerce

৭) মরিশাস:
এই ক্ষুদ্রতম দেশটিতে কোনো সেনাবাহিনী না থাকলেও ১০ হাজারের বেশি একটি বড় পুলিশ বাহিনী রয়েছে। এই সমস্ত পরিচালনার দায়িত্বে রয়েছে প্রশাসন।

৮) লিচেনস্টাইন:

বিশ্বের অন্যতম ক্ষুদ্রতম দেশ লিচেনস্টাইন। লোকবসতি খুবই কম তাই আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে খুব একটা আগ্রহ নেই তাদের। এমনকি তাদের আর্থিক দুর্বলতার কারণে সেনাবাহিনী গড়ে ওঠেনি।

৯) কিরিবাতি:
নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মাঝামাঝি ছোট ছোট তিনটি দ্বীপ নিয়ে গড়ে উঠেছে কিরিবাতি। তাদের ১৯৭৮ সাল থেকে কোন সেনাবাহিনী নেই। তবে পার্শ্ববর্তী দেশ থেকে সাহায্য পেয়ে থাকে। এছাড়াও বিশ্বের আরও ২২টি দেশে কোন সেনাবাহিনী নেই।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top