Connect with us

যে পাঁচ ভারতীয় ক্রিকেটার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ম্যান অব দ্যা সিরিজ হয়েছিলেন

Cricket

যে পাঁচ ভারতীয় ক্রিকেটার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ম্যান অব দ্যা সিরিজ হয়েছিলেন

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে প্রতিটি তরুণ ক্রিকেটার দুর্দান্ত পারফরম্যান্স করে জাতীয় দলে সুযোগ পাওয়ার অপেক্ষায় থাকেন। তবে ইতিহাস ঘাঁটলে দেখা যায় এখনো পর্যন্ত মাত্র পাঁচ ভারতীয় ক্রিকেটারই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ম্যান অব দ্যা সিরিজ হয়েছেন। আর তাদের জাতীয় দলে সুযোগ পেতে খুব বেশি অপেক্ষা করতে হয়নি।

আজকের প্রতিবেদনে রয়েছে, যে পাঁচ ভারতীয় ক্রিকেটার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ম্যান অব দ্যা সিরিজ হয়েছিলেন! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) যুবরাজ সিং: (২০০০ সাল)

যুবরাজ সিং প্রথম ভারতীয় ক্রিকেটার যিনি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেরা হয়েছিলেন। এই পাঞ্জাব অলরাউন্ডার ৩৩.৮৩ গড় নিয়ে ২০৩ রান করেন এবং ১২টি উইকেট তুলে নেন। ফাইনালে শ্রীলংকাকে হারিয়ে ভারত চ্যাম্পিয়ন হয়েছিল আর এদিকে যুবরাজ সিংকে “প্লেয়ার অফ দ্যা টুর্নামেন্ট” ঘোষণা করা হয়।

২) শিখর ধাওয়ান: (২০০৪ সাল)

Cricket Photos | Nepal | ESPNcricinfo.com

শিখর ধাওয়ান দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার যিনি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেরা হয়েছিলেন। এই দিল্লির ওপেনার ৮৪.১৬ গড় নিয়ে ৫০৫ রান করেছিলেন। এটি এখনো অব্দি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে একক ব্যাটসম্যানের দ্বারা সর্বাধিক রান। সেবার ভারতীয় দল সেমিফাইনালে পাকিস্তানের কাছে পরাজিত হয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে যায়। কিন্তু পারফরম্যান্সের বিচারে শিখর ধাওয়ানকে ওই টুর্নামেন্টের সেরা বলে ঘোষণা করা হয়েছিল।

৩) চেতেশ্বর পুজারা: (২০০৬ সাল)

Cricket Photos | Karnataka Premier League Cup | ESPNcricinfo.com

এই তালিকায় চেতেশ্বর পূজারাও রয়েছেন, যিনি ২০০৬ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেরা হয়েছিলেন। সৌরাষ্ট্র এর এই ওপেনিং ব্যাটসম্যান ১১৬.৩৩ গড় নিয়ে ৩৪৯ রান করেন। দুর্ভাগ্যবশত ভারতীয় দল ফাইনাল পাকিস্তানের কাছে পরাজিত হয় কিন্তু পারফরম্যান্সের বিচারে চেতেশ্বর পুজারাকে টুর্নামেন্টের সেরা ঘোষণা করা হয়েছিল।

৪) শুভমান গিল: (২০১৮ সাল)

ICC U-19 World Cup: Man of the Tournament Shubman Gill reveals how ...

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় এর তালিকা শুভমান গিল রয়েছেন। প্রায় ১২ বছর পর কোন ভারতীয় এই টুর্নামেন্টের সেরা হন। এই পাঞ্জাবি ডানহাতি ব্যাটসম্যান ১২৪.০০ গড় মোট ৩৭২ রান করেছিলেন। ফাইনাল ম্যাচে ভারতীয় দল অস্ট্রেলিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর এদিকে শুভমান গিলকে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে ঘোষণা করা হয়েছিল।

৫) যশস্বী জসওয়াল: (২০২০ সাল)

ICC Under-19 World Cup 2020: Full List of Awards, Prize Money and ...

সর্বশেষ ২০২০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ টুর্ণামেন্টে সেরা খেলোয়াড় হন যশস্বী জসওয়াল। মুম্বাইয়ের এই বাঁহাতি ওপেনার ১৩৩.৩৩ গড় নিয়ে ৪০০ রান করেছিলেন। দুর্ভাগ্যবশত ভারতীয় দল ফাইনাল ম্যাচটি বাংলাদেশের কাছে হেরে যায়। দুর্দান্ত পারফরম্যান্সের বিচারে যশস্বী জসওয়ালকে এই টুর্ণামেন্টের সেরা খেলোয়াড়ের শিরোপা দেওয়া হয়েছিল।

Continue Reading
Click to comment

Trending ..

To Top