Connect with us

Offbeat

চাণক্য নীতি: জীবনে এই ৩টি বিষয়ে কখনই লজ্জা বা দ্বিধা করা উচিত নয়

মহাজ্ঞানী চাণক্য সমাজকে খুব কাছ থেকে দেখেছিলেন এবং তিনি তার লেখা বইতে সেই সকল বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন। চাণক্য সমাজের প্রতিটি স্তর থেকে শুরু করে মানব জীবনের সমস্ত কিছু নিয়ে ব্যাখ্যা দিয়েছেন। তিনি জানিয়েছেন সঠিক পথ কোনটি এবং কোন পথে সুখ আসে আর দারিদ্র্য দূর হয় ইত্যাদি।

ঠিক তেমনই চাণক্য নীতি-তে জানাচ্ছে, মানুষের জীবনে কোন তিনটি বিষয় নিয়ে কখনো লজ্জা বা দ্বিধবোধ করা উচিত নয়, অন্যথায় আপনি আপনার ক্ষতি করবেন। এবার চলুন সেই ৩টি বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) অর্থ নিয়ে লজ্জা নয়:

Businessman giving money, indian rupee currency, to his partner | Premium Photo

অর্থ হলো মা লক্ষ্মীর সম্পদ, অর্থ নিয়ে আসে সুখ শান্তি এমনকি বিপদ থেকেও রক্ষা পাওয়া যায়। তবে আপনি যদি কোন ব্যক্তিকে ঋণ দিয়ে টাকা ফেরত নিতে লজ্জা বা দ্বিধাবোধ করেন তাহলে অবশ্যই আপনি নিজের ক্ষতি করছেন। এই বিষয়ে কখনোই লজ্জিত হওয়া উচিত নয়।

২) খাবার বিষয়ে লজ্জা নয়:

Youthful rebellion leads some teens to eat better | Science News for Students

অন্নের দেবী লক্ষ্মী তখনই তিনি সন্তুষ্ট হন যখন কেউ পেট ভরে খাবার খায়। সাধারণত আমরা অপরিচিত মানুষের সামনে ক্ষুধা না মিটিলেও পর্যাপ্ত পরিমাণে খাবার খেতে লজ্জা করি। কিন্তু কখনোই ক্ষুধা লুকিয়ে রাখা উচিত নয়। ক্ষুধার্ত মানুষেরা তার মন ও শরীরকে নিয়ন্ত্রণ করতে পারে না। অতএব কখনোই খাবার খেতে লজ্জা পাওয়া উচিত নয়। 

৩) গুরুর থেকে জ্ঞান চাইতে লজ্জা নয়:

Guru Shishya Parampara

চাণক্য নীতিতে বলা হয়েছে যে, কখনোই গুরুর থেকে জ্ঞান চাইতে লজ্জা পাওয়া উচিত নয়। একজন ভালো ছাত্র হলো সেই যে তার গুরুর কাছ থেকে কোনরকম লজ্জা ছাড়াই সমস্ত কৌতূহলের উত্তর খোঁজেন। যে শিক্ষার্থী গুরুর কাছ থেকে জানতে লজ্জা পায়, তার জ্ঞানের অভাব রয়েছে। সুতরাং শিক্ষার সময় লজ্জা না পেয়ে গুরুর কাছ থেকে সমস্ত উত্তর জানা উচিত। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top