Connect with us

বর্তমানে ODI-তে সর্বোচ্চ ব্যাটিং গড় রয়েছে এই ৯ জন ক্রিকেটারের, তালিকায় দুই ভারতীয়

Cricket

বর্তমানে ODI-তে সর্বোচ্চ ব্যাটিং গড় রয়েছে এই ৯ জন ক্রিকেটারের, তালিকায় দুই ভারতীয়

সীমিত ওভারের ক্রিকেটে একজন ব্যাটসম্যানের দীর্ঘদিন ধারাবাহিকতা বজায় রাখা কঠিন হয়ে দাঁড়ায়। যে কারণে শচীন টেন্ডুলকার ও রিকি পন্টিং এর মতো বিখ্যাত ব্যাটসম্যানদেরও ব্যাটিং গড় ৪৫ এর নিচে রয়েছে। তবে একজন ব্যাটসম্যান কতটা দক্ষ হতে পারেন অনেকসময় তার ব্যাটিং গড় দেখেও কিছুটা অনুমান করা যায়।

আজকের প্রতিবেদনে রয়েছে, ODI-তে যে ৯ জন ক্রিকেটারের ব্যাটিং গড় সর্বোচ্চ! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৯) মহেন্দ্র সিং ধোনি: ৫০.৫৭ ব্যাটিং গড়

Image result for MS Dhoni ODI batting

ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডারের সবচেয়ে ভরসাযোগ্য ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি এই তালিকায় নবম স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৩৫০টি ওডিআই ম্যাচে ৫০.৫৭ ব্যাটিং গড় নিয়ে ১০,৭৭৩ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ১৮৩ অপরাজিত রান।

৮) জোনাথন ট্রট: ৫১.২৫ ব্যাটিং গড়

Image result for Jonathan Trott ODI batting

ইংল্যান্ডের প্রাক্তন ডানহাতি ব্যাটসম্যান জোনাথন ট্রট এই তালিকায় অষ্টম স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৬৮ ম্যাচে ৫১.২৫ ব্যাটিং গড় নিয়ে ২,৮১৯ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ১৩৭ রান।

৭) শাই হোপ: ৫২.২০ ব্যাটিং গড়

Image result for batting shai hope

ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষক-ব্যাটসম্যান শাই হোপ এই তালিকায় সপ্তম স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৭৮ ম্যাচে ৫২.২০ ব্যাটিং গড় নিয়ে ৩,২৮৯ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ১৭০ রান।

৬) ইমাম-উল-হক: ৫২.৪০ ব্যাটিং গড়

Image result for Imam Ul Haq

পাকিস্তানের বাঁহাতি ওপেনার ইমাম-উল-হক এই তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৪০ ম্যাচে ৫২.৪০ ব্যাটিং গড় নিয়ে ১,৮৩৪ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ১৫১ রান।

৫) এবি ডি ভিলিয়ার্স: ৫৩.৫০ ব্যাটিং গড়

Image result for AB de Villiers batting

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। মাঠের যেকোন প্রান্তে বল পাঠানোর ক্ষমতা রয়েছে বলে তিনি ৩৬০° ক্রিকেটার হিসেবে পরিচিত। পরিসংখ্যানের কথা বললে, তিনি ২২৮ ম্যাচে ৫৩.৫০ ব্যাটিং গড় নিয়ে ৯,৫৭৭ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ১৭৬ রান।

৪) মাইকেল বেভান: ৫৩.৫৮ ব্যাটিং গড়

Image result for michael bevan

নব্বই দশকের অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ব্যাটসম্যান মাইকেল বেভান বর্তমানে চতুর্থ স্থানে নেমে এসেছেন। দীর্ঘদিন ধরে তিনি তার ব্যাটিং গড় সবার শীর্ষে ধরে রেখেছিলেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ২৩২ ম্যাচে ৫৩.৫৮ ব্যাটিং গড় নিয়ে ৬,৯১২ রান করেন। তার সর্বোচ্চ স্কোর ১০৮ অপরাজিত রান।

৩) বাবর আজম: ৫৫.৯৩ ব্যাটিং গড়

Image result for Babar Azam ODI batting

বর্তমানে পাকিস্তানের সীমিত ওভারের অধিনায়ক বাবর আজম এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৭৭ ম্যাচে ৫৫.৯৩ ব্যাটিং গড় নিয়ে ৩,৫৮০ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ১২৫ অপরাজিত রান।

২) বিরাট কোহলি: ৫৯.৩১ ব্যাটিং গড়

Image result for kohli ODI batting

বর্তমান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। প্রায় এক বছরেরও বেশি সময় ধরে তার ব্যাট থেকে তিন অংকের রান আসেনি। পরিসংখ্যানের কথা বললে, তিনি ২৫১টি ওডিআই ম্যাচে ৫৯.৩১ ব্যাটিং গড় নিয়ে ১২,০৪০ রান করেছেন। তার ৪৩টি সেঞ্চুরির মধ্যে সর্বোচ্চ স্কোর ১৮৩ রান।

১) রায়ান টেন ডেসকাটে: ৬৭.০০ ব্যাটিং গড়

Image result for Ryan ten doeschate batting

বর্তমানে ওডিআই ক্রিকেটে ব্যাটিং গড়ের দিক দিয়ে সবার শীর্ষে রয়েছেন ডাচ অলরাউন্ডার রায়ান টেন ডেসকাটে। পরিসংখ্যানের কথা বললে, তিনি ৩৩ ম্যাচে ৬৭.০০ ব্যাটিং গড় নিয়ে ১,৫৪১ রান করেছেন। তার সর্বোচ্চ ব্যাটিং স্কোর ১১৯ রান।

Continue Reading
Click to comment

Trending ..

To Top