বিজ্ঞান ও প্রযুক্তি

সমস্ত জিও গ্রাহকের একই সাথে কল চার্জ করা হবে না!

ভারতের বৃহত্তম এবং যুগান্তকারী মোবাইল নেটওয়ার্ক রিলায়েন্স জিও সংস্থা এই প্রথমবার কল চার্জ করতে চলেছে। তা ঘোষণা করে দিয়েছে গত ১০ ই অক্টোবর। তাদের তরফ থেকে জানানো হয়েছে জিও থেকে অন্য নম্বরে কল করলে প্রতি মিনিট হিসাবে ৬ পয়সা কলরেট কাটা হবে। যা শুনে প্রতিটি জিও কাস্টমারের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

 

Related image

মোটা টাকার জিও প্যাক রিচার্জ করার পরেও কল করার জন্য যদি পুনরায় অতিরিক্ত টাকা রিচার্জ করতে হয় সেটা কোন কাস্টমার ভালো চোখে দেখেনি। এর জন্য জিও অন্যান্য মোবাইল নেটওয়ার্কের মতোই টপ-আপ বের করেছে। ১০ টাকা থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্ত। তবে এরমধ্যেও সুবিধা রয়েছে, আপনি যেরকম টপ-আপ রিচার্জ করবেন আপনাকে সেই রকম ব্যালেন্সের সাথে সাথে ইন্টারনেট ব্যালেন্স দেওয়া হবে অর্থাৎ সেই অর্থে সমান পুষিয়ে দেওয়া হবে।

জিও এতদিন মানুষকে যে পরিষেবা দিয়ে এসেছে তাতে মানুষের ইন্টারনেট খরচ বহুগুণে কমে গিয়েছিল এবং সেই সাথে দ্রুতগতির ইন্টারনেট। রিলায়েন্স জিও এর নতুন নতুন রিচার্জ প্যাক মানুষকে খুশি করেছিল। কিন্তু এবারে সকল মানুষের মধ্যে নানা অভিযোগ ও বিশৃংখলার সৃষ্টি হয়েছে। কেউ কেউ অন্য মোবাইল নেটওয়ার্ক কোম্পানিতে মোবাইল নাম্বার পোর্ট করে চলে যেতেও চাইছে। যদিও এখন থেকে অধিকাংশ মানুষের ব্যালেন্স কাটা শুরু হয়নি! তাহলে তাদের কবে থেকে কাটা হবে?

Related image

রিলায়েন্স জিও সংস্থা তাদের টুইটারে জানিয়েছেন যে, গত ১০ ই অক্টোবর এই নির্দেশিকা জারি করা হয়েছিল যেখানে বলা হয়েছিল জিও থেকে অন্য নম্বরে ফোন করতে গেলে প্রতি মিনিটে ৬ পয়সা হিসেবে চার্জ করা হবে। তবে এই মুহূর্তে সকল জিও গ্রাহকদের চার্জ করা হচ্ছে না। যেসব জিও কাস্টমার ১০ তারিখের পর জিওর যে কোন প্যাক রিচার্জ করবে তখন থেকেই এই কল চার্জ করা হবে।

আরও পড়ুনঃ একটানা স্মার্টফোন ব্যবহার করলে কি কি ক্ষতি হচ্ছে

খবর সূত্রে জানা গিয়েছে, ইন্টারনেটের সাথে সমস্ত নম্বরে ভয়েস কল ফ্রি থাকায় জিও কে খেসারত দিতে হয়েছে প্রায় ১৪০০০ কোটি টাকা। তাই সেই ক্ষতিপূরণের ঘাটতি মেটানোর জন্যই এমনই সিদ্ধান্ত নিয়েছে রিলায়েন্সের জিও সংস্থা। তবে এখনই সকলকে কল চার্জ করা হচ্ছে না, যারা ১০ অক্টোবরের পরে জিওর কোন প্যাক রিচার্জ করবে তারপর থেকেই ৬ পয়সা হিসেবে প্রতি মিনিটে কাটা হবে জিও থেকে অন্য মোবাইল নেটওয়ার্ক কোম্পানিতে কল করলে।

আরও পড়ুনঃ পেটের মেদ কমানোর কয়েকটি ঘরোয়া পদ্ধতি