অন্যান্য

ব্রেকিং নিউজ: TikTok, Uc Browser-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র

পূর্ব লাদাখেরর সংঘাতের জেরে ভারত সরকারের তরফ থেকে ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিল। গোপন সূত্রে জানা গিয়েছে, বহুল প্রচলিত কয়েকটি চিনা অ্যাপের মাধ্যমে তারা ভারতীয়দের কার্যকলাপের ওপর নজর বন্দি রাখছিল। দেশের সুরক্ষার স্বার্থে এমন অভিনব সিদ্ধান্ত কেন্দ্র সরকার।

TikTok, Uc Browser Hello-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে যে কোটি কোটি ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ রক্ষা করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

TikTok, Uc Browser Hello ছাড়াও এই তালিকায় রয়েছে We Chat, Shein, Share it এবং Likee এর মত বহুল প্রচলিত এবং জনপ্রিয় অ্যাপ। ভারতের সাইবার সুরক্ষা ও সার্বভৌমত্ব নিশ্চিত করার জন্যই কেন্দ্রীয় প্রযুক্তি মন্ত্রণালয়ের তরফ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

India bans 59 Chinese apps including TikTok, UC Browser and others ...

ভারতের সুরক্ষা জন্য চাইনিজ অ্যাপগুলি মারাত্মক ক্ষতিকর। দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা এবং সুরক্ষার কথা ভেবে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করা হলো।

এর আগেও বহুবার ভারতীয়দের ডেটা চুরি করার জন্য চিনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল। এরমধ্যে চীনা স্মার্টফোন এবং অন্যান্য ইলেকট্রিক সামগ্রী প্রস্তুত সংস্থার শাওমিরও নাম রয়েছে।

মন্ত্রকের তরফে বলা হয়েছে যে ১৩০ কোটি ভারতীয়দের ডেটা হুমকির মুখে ছিল, এটি অত্যন্ত উদ্বেগের বিষয়। ভারতীয় সাইবার ক্রাইম সমন্বয় কেন্দ্র এবং স্বরাষ্ট্র মন্ত্রকও এই অ্যাপসগুলি নিষিদ্ধ করার জন্য একটি সুপারিশ প্রেরণ করেছে। এর বাইরেও অ্যাপসগুলির বিরুদ্ধে দেশের নাগরিক ও জনপ্রতিনিধিদের কাছ থেকেও অভিযোগ পাওয়া গেছে।

অ্যাপেলের নতুন অপারেটিং সিস্টেম iOS 14 – এর বিশেষ ফিচার টিকটক ব্যবহারকারীদের তথ্য চুরির বিষয়টি সামনে এসেছে। ওই ফিচারের সাহায্যে খুব সহজেই ধরা যাচ্ছে যে কোন অ্যাপ ইউজারদের তথ্য কিভাবে চুরি করছে।

Indian intelligence report alerted more than 50 Chinese apps to be ...

এছাড়াও জানা গিয়েছে যে, শুধু ভারতীয় ব্যবহারকারীদের জন্য নয়, সারা বিশ্বজুড়ে আইফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ও কার্যকলাপের উপর নিয়মিত নজরদারি চালাত TikTok।

দেখুন ৫৯টি নিষিদ্ধ হওয়া চাইনিজ অ্যাপ এর তালিকাঃ 

Image

প্রসঙ্গত, ভারত চীন সীমান্তে যে যুদ্ধের মেঘ ঘনিয়ে এসেছে সেই কারণেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ৫৯টি চীনা অ্যাপ এর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়ে নিষিদ্ধ করা হলো।

 

error: Content is protected !!