Connect with us

Cricket

৪ ভারতীয় খেলোয়াড়, যারা অভিষেক টেষ্ট সিরিজে “ম্যান অব দ্যা সিরিজ” হয়েছিলেন

টেস্ট দলে ডাক পাওয়া যে কোন ক্রিকেটারের পক্ষে একটা স্বপ্নের মতো। এখানেই তাঁদের আসল দক্ষতা দেখানোর সুযোগ পান। যদিও বর্তমানে সীমিত ক্রিকেটের জন্য টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা কমে গেছে ঠিকই কিন্তু এটিকেই ক্রিকেটের সেরা ফরম্যাট বলা হয়।

প্রতিটি ক্রিকেটার তার অভিষেক ম্যাচকে স্মরণীয় করে রাখতে বিশেষ কিছু করে দেখানোর চেষ্টা করেন। তবে মাত্র ৪ জন ভারতীয় ক্রিকেটারের এই স্বপ্ন পূরণ হয়েছিল, যারা অভিষেক টেস্ট সিরিজে দুরন্ত পারফরম্যান্সের জন্য ম্যান অব দ্যা সিরিজ নির্বাচিত হন। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক-

১) সৌরভ গাঙ্গুলী: ১৯৯৬ সাল

Sourav Ganguly's five finest Test innings – Lord's, Gabba, Kanpur ...

প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী টেস্ট ক্রিকেটে অভিষেক করেন ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে। অভিষেক টেস্টেই দুরন্ত শতরানের ইনিংস (১৩১ রান) খেলে স্মরণীয় করে রাখেন। এছাড়াও বল হাতে তিনটি উইকেট তুলে নেন। দুরন্ত পারফরম্যান্সের জন্য তিনি ম্যান অব দ্যা সিরিজ হন।

২) রবীচন্দ্রন অশ্বিন: ২০১১ সাল

Ravichandran Ashwin 'big fan' of Anil Kumble, will retire at 618 ...

অশ্বিন ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক করেছিলেন। প্রত্যেকের প্রত্যাশাকে ছাড়িয়ে গিয়ে অভিষেক টেস্ট সিরিজে ২২টি উইকেট নেন এবং একটি সেঞ্চুরিও হাঁকিয়েছিলেন। ৩ ম্যাচের টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে জয় লাভ করে ভারত। এমন দুর্দান্ত পারফরম্যান্স এর জন্য তাকে ম্যান অব দ্যা সিরিজ ঘোষণা করা হয়।

৩) রোহিত শর্মা: ২০১৩ সাল

Can Rohit Sharma solve India's opener conundrum in whites?

২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে স্বপ্নের অভিষেক হয়েছিল রোহিত শর্মার। তাকে টেস্ট ক্যাপটি দিয়েছিলেন শচীন টেন্ডুলকার তার প্রিয় ক্রিকেট মাঠ-ইডেন গার্ডেনসে। একসময় ভারতীয় দল ৮৫-৫ স্কোরে ছিল, তিনি সাত নম্বরে ব্যাট করতে নেমে ১৭৭ রানের ইনিংস খেলেন এবং পরের ম্যাচে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সেঞ্চুরি হাঁকিয়ে ভারতকে জিতিয়েছিলেন। এর ফলে তিনি ম্যান অফ দ্যা সিরিজ হন।

৪) পৃথ্বী সাউ: ২০১৮ সাল

Shaw becomes youngest Indian to hit a ton on Test debut - The Week

বর্তমানে ভারতীয় দলের টেস্ট ওপেনার হলেন পৃথ্বী সাউ। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ বিরুদ্ধে অভিষেক টেস্ট ম্যাচে কনিষ্ঠতম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন এবং পরের ম্যাচে ৭০ রানের ঝকঝকে ইনিংস খেলে দলকে জিতিয়ে ছিলেন। এমন দুরন্ত পারফরম্যান্স এর জেরে তিনি ম্যান অব দ্যা সিরিজ হন। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top