বিজ্ঞান ও প্রযুক্তি

বর্তমানে এই ভারতীয় স্মার্টফোনগুলি চিনা ব্র্যান্ডকেও হার মানাতে পারে

ভারত-চীন সীমান্তে উত্তেজনা ছড়ানো নিয়ে এখন চীনা পণ্য বয়কটের দাবি উঠেছে দেশজুড়ে। এই পরিস্থিতিতে বেশিরভাগ মানুষ চীনা স্মার্টফোনগুলোর পাশাপাশি অন্যান্য জিনিসেরও চরম বিরোধিতা করছে। এখন আপনি চাইনিজ স্মার্টফোনের পরিবর্তে অন্য কোন বিদেশি বা দেশি স্মার্টফোন কিনতে চাইবেন।

স্বল্প দামে মোবাইল হলেও, এই স্মার্টফোন গুলি চাইনিজ ব্র্যান্ড কে হার মানাতে পারে। তবে আপনার যাতে স্মার্টফোন কিনতে কোনো বিভ্রান্ত সৃষ্টি না হয়, তাই জেনে নিন ভারতীয় স্মার্টফোন গুলি কি কি –

১) Micromax

micromax infinity n12 smartphone review: Micromax Infinity N12 ...

মাইক্রোম্যাক্স ইনফরম্যাটিকস ভারতের বৃহত্তম ফোন প্রস্তুতকারক। এটি স্বল্প ব্যয় এবং সস্তা হ্যান্ডসেটগুলি তৈরি করে এবং এলইডি টিভি এবং ট্যাবলেটগুলিও তৈরি করে। তথ্য অনুসারে, এই সংস্থার সদর দফতর হরিয়ানার গুরুগ্রামে অবস্থিত। ২০০৮ সালে সংস্থাটি মোবাইল ফোন বিক্রি শুরু করে। মোহিত শর্মা, দেওয়াস এবং রোহিত প্যাটেল এই সংস্থার সহ-প্রতিষ্ঠাতা। মাইক্রোম্যাক্সের বিখ্যাত কয়েকটি মডেলের মধ্যে রয়েছে Canvas infinity N11 এবং infinity N12.

2) Karbonn

Karbonn Titanium S9 Plus Price in India, Specifications & Reviews ...

কার্বন মোবাইল প্রস্তুত সংস্থা স্মার্টফোন, ট্যাবলেট এবং আনুষাঙ্গিকগুলি প্রডাক্টগুলি তৈরি করে। ব্যাঙ্গালোর ভিত্তিক জৈন গ্রুপ এবং ইউটিএল গ্রুপের মধ্যে এই সংস্থাটি একটি যৌথ উদ্যোগে তৈরি হয়েছে। এর সদর দফতর দিল্লিতে অবস্থিত। বর্তমানে এটি বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা এবং মধ্য প্রাচ্য ও ইউরোপের মতো দেশে ছড়িয়ে রয়েছে। কার্বন শুরু হয়েছিল ২০০৯ সালে। বিখ্যাত কার্বন মডেলগুলির মধ্যে রয়েছে Karbonn Titanium S9 Plus, K9 smart plus ইত্যাদি।

৩) LAVA

Lava Z92 unboxing and first impressions: riding the hype train and ...
লাভা মোবাইল প্রস্তুতকারক সংস্থা ২০০৯ সালে ভারতে পথ চলা শুরু করে। সিএমআর রিটেল সেন্টিমেন্ট ইনডেক্স ২০১৮-তে লাভাকে ‘সবচেয়ে বিশ্বস্ত ব্র্যান্ড’ হিসাবে স্থান দেওয়া হয়েছিল। এটি সম্পূর্ণ ডিজাইন এবং উত্পাদন সহ একমাত্র ভারতীয় সংস্থা। Lava Z92 খুবই প্রশংসিত লাভ করেছে।

৪) Xolo

XOLO ZX is now available at Rs.9,999. - TechnoSports
XOLO লাভা ইন্টারন্যাশনালের একটি সহায়ক সংস্থা। এর সদর দফতর নয়ডায় অবস্থিত। এটি প্রথম সংস্থা যারা XOLO X900 নামক স্মার্টফোনটিতে সর্বপ্রথম ইন্টেল প্রসেসর সহ চালু করেছিল। XOLO ZX একটি বিখ্যাত স্মার্টফোন।

সূত্র: জিনিউজ হিন্দি

error: Content is protected !!