অজানা তথ্য

ডায়মন্ড ক্রসিং: দেশের এমন এক জায়গা যেখানে চারদিক থেকে ট্রেন আসে

আপনি নিশ্চয়ই কোন না কোন সময় রেলে ভ্রমণ করেছেন। যাত্রার সময় অবশ্যই একটি ট্রাকের সাথে অন্য একটি ট্রাকের সংযোগ করতে দেখেছেন। উল্লেখযোগ্যভাবে ভারতে এমন একটি জায়গা রয়েছে যেখানে একটি বা দুটি ট্রেন নয়, চারদিক দিক থেকে ট্রেন আসে।

হয়তো আপনি ভাবছেন তাহলে ট্রেনগুলো একে অপরের সাথে ধাক্কা খায় না? আসলে এই জায়গায় ট্রেনগুলি এমনভাবে চালিত হয় যাতে একে অপরের সাথে সংঘর্ষ না করে নিরাপদে সরানো যায়। এবার জেনে নেওয়া যাক ভারতীয় রেলের এই অনন্য রেল ক্রসিং সম্পর্কে।

ভারতীয় রেলের এই অনন্য ক্রসিংকে বলা হয় ডায়মন্ড ক্রসিং। কারণ চার দিক থেকেই ট্রেন আসে এই জায়গায়। এখানে একই স্থানে চারটি রেলপথ পারাপার বলে একটি হীরার আকৃতি তৈরি হয়, তাই এই ক্রসিংটির নাম ডায়মন্ড ক্রসিং। এই জায়গায় চারটি ভিন্ন রেলপথ একে অপরকে ক্রস করেছে।

Image

ডায়মন্ড ক্রসিংটি শুধুমাত্র ভারতের একটি জায়গায় রয়েছে এবং এই জায়গাটি হল মহারাষ্ট্রের নাগপুরে। ২৪ ঘন্টা খোলা থাকলেও এখানে বেশিক্ষণ থাকার অনুমতি নেই। নিরাপত্তার কারণে এই ট্রাকের কাছে দাঁড়াতে দেওয়া হয় না। তবে ডায়মন্ড ক্রসিং দেখতে দেশের বিভিন্ন জায়গা থেকে পর্যটকরা এখানে আসেন।

চারদিক থেকে আসা রেলপথে বিভিন্ন ট্রেনের রুট ঠিক করা আছে। পূর্বে গোন্দিয়া থেকে আসা ট্রাকটি হাওড়া-রৌরকেল্লা-রায়পুর লাইন। দক্ষিণ ভারত থেকে একটি ও উত্তর থেকে ট্রাকটি দিল্লি লাইন এবং পশ্চিমে মুম্বাই থেকে আসা একটি ট্রাক রয়েছে। তবে একই সময় দুটি ট্রেন পার হওয়া সম্ভব নয়, এই কারণে এখানে ট্রেন চলাচলের সময় ভিন্নভাবে নির্ধারণ করা হয়েছে।