ক্রিকেট

ওয়ানডে ক্রিকেটে ভারতের বিশ্বরেকর্ড, ৩১৭ রানের জয়ে সমস্ত দলকে পিছনে ফেলেছে

তিন ম্যাচের ওডিআই সিরিজের তৃতীয় ম্যাচে ভারত শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩১৭ রানের বিশাল ব্যবধানে একটি স্মরণীয় জয় পেয়েছে। ভারতীয় দল প্রথম ব্যাট করে ৫০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ৩৯০ রান করে। জবাবে শ্রীলঙ্কা দলের ব্যাটিং খুবই খারাপ ছিল এবং পুরো দল ২২ ওভারে ৭৩ রানে গুটিয়ে যায়। এভাবে ভারত একটি বড় ব্যবধানের জয় পায় এবং বিশ্ব রেকর্ডও করে।

ভারতের ৩১৭ রানের জয়টি এখনো পর্যন্ত সবচেয়ে বড় ব্যবধানের জয়। এই প্রথম কোন দল ৩০০ রানের বেশি ব্যবধানে জিতেছে। এর আগে নিউজিল্যান্ড ২০০৮ সালে আয়ারল্যান্ডকে ২৯০ রানে হারিয়ে রেকর্ড গড়েছিল। এরপরে অস্ট্রেলিয়া দল ২০১৫ সালে আফগানিস্তানকে ২৭৫ রানের ব্যবধানে হারিয়েছিল। চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা যারা ২০১০ সালে জিম্বাবোয়েকে ২৭২ রানে পরাজিত করে।

Image

এদিন রোহিত শর্মা প্রথমে টসে জিতে, ব্যাটিং করার সিদ্ধান্ত নেন এবং দলের ওপেনারদের শুরুটা খুবই ভালো হয়। বিরাট কোহলি তার ক্যারিয়ারের আরেকটি সেরা ইনিংস খেলে ৪৬তম ওডিআই সেঞ্চুরি পূর্ণ করেন। তিনি ১১০ বলের মুখোমুখি হয়ে ১৬৬ রানে অপরাজিত থাকেন এবং তার এই ইনিংসে সাজানো ছিল ১৩টি চার ও আটটি ছক্কা।

বিরাট কোহলি ও শুভমন গিলের জোড়া সেঞ্চুরিতে ভারতীয় দল ৩৯০/৫ স্কোরকার্ড খাড়া করে। এটি ছিল গিলের ক্যারিয়ারের দ্বিতীয় ওডিআই সেঞ্চুরি। বিশাল লক্ষ তারা করতে নেমে শ্রীলঙ্কার ব্যাটিং তাসের ঘরের মতো ভেঙে পড়ে। শুধুমাত্র তিনজন ব্যাটসম্যানই দুই অঙ্কে পৌঁছাতে পারেন এবং সর্বোচ্চ রান ১৯। এভাবে পুরো দল ভারতীয় বোলিংয়ের সামনে গুঁড়িয়ে যায়।